আজ বুলবুল আহমেদের প্রয়াণ দিবসমহানায়ক বুলবুল আহমেদের অষ্টম প্রয়াণ দিবস আজ রোববার ১৫ জুলাই। ২০১০ সালের আজকের এই দিনে না ফেরার দেশে পাড়ি জমান কিংবদন্তি এই চিত্রনায়ক। তার মৃত্যুবার্ষিকীতে দিনটি বিশেষভাবে উদযাপনের উদ্যোগ নিয়েছেন তার পরিবার।

তবে দুঃখের বিষয় হলো বুলবুল আহমেদ স্মরণে তেমন কোনো আয়োজন করেননি এফডিসি, চলচ্চিত্র এবং টেলিভিশন সংশ্লিষ্ট সংগঠনগুলো। টেলিভিশনেও তেমন কোনো আয়োজনের খবর মেলেনি।

বুলবুল আহমেদের মেয়ে অভিনেত্রী ঐন্দ্রিলা আহমেদ দৈনিক আমাদের সময় অনলাইনকে বলেন, ‘আমার বাবা মানুষের জন্য কাঁদতেন। অসহায় মানুষকে নীরবে সহযোগিতা করতেন। তার মতো ভালো মনের মানুষ আমি কম দেখেছি। আজ বাবার মৃত্যু দিনে তার মতো করেই কিছু অসহায় মানুষদের খাওয়ানোর পাশাপাশি মিলাদ ও দোয়া করা হবে। আব্বুকে যেন আল্লাহ বেহেস্ত নসীব করেন সবাই দোয়া করবেন।’

বুলবুল আহমেদের জন্ম ১৯৪১ সালে পুরান ঢাকায়। তার আসল নাম তাবারক আহমেদ। আদর করে তার বাবা-মা বুলবুল বলে ডাকতেন। দাম্পত্য জীবনে বুলবুল আহমেদের স্ত্রী অভিনেত্রী ডেইজি আহমেদ। তাদের ঘরে তিন সন্তান হলেন- মেয়ে ঐন্দ্রিলা, তিলোত্তমা, এবং ছেলে শুভ।

আবদুল্লাহ আল মামুনের পরিচালনায় ‘বরফ গলা নদী’ নাটকে অভিনয়ের মধ্য দিয়ে তার অভিনয় ক্যারিয়ার শুরু হয়।

এটি ১৯৬৪ সালে বিটিভিতে প্রচারিত হয়। বুলবুল আহমেদ অভিনীত উল্লেখযোগ্য টিভি নাটকগুলো হচ্ছে- মালঞ্চ, ইডিয়েট, মাল্যদান, বড়দিদি, আরেক ফাল্গুন। ধারাবাহিক ও খণ্ড নাটক মিলিয়ে প্রায় চার শতাধিক নাটকে অভিনয় করেছেন তিনি। তার অভিনীত সর্বশেষ টিভি নাটক ছিল ২০০৯ সালে ‘বাবার বাড়ি’।

১৯৭৩ সালে আবদুল্লাহ ইউসুফ ইমামের (ইউসুফ জহির) ‘ইয়ে করে বিয়ে’ ছবির মাধ্যমে প্রথম সিনেমায় অভিষেক হয় এই কিংবদন্তি অভিনেতার।

এর পরের বছর আবদুল্লাহ আল মামুনের ‘অঙ্গীকার’ সিনেমায়

অভিনয় করেন তিনি। দুটি ছবি দিয়েই আলোচনায় চলে আসেন তিনি। তবে এই অভিনেতা শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘রাজলক্ষ্মী শ্রীকান্ত’ ও ‘দেবদাস’ চলচ্চিত্র দুটি দিয়ে দর্শকদের মনে জায়গা করে নিয়েছিলেন।

এছাড়াও ‘মহানায়ক’, ‘সীমানা পেরিয়ে’, ছবিগুলো দিয়ে বুলবুল আহমেদ নিজেকে প্রতিষ্ঠিত করেন অনন্য উচ্চতায়।

বুলবুল আহমেদ অভিনীত আরও চলচ্চিত্রের মধ্যে রয়েছে- ‘ধীরে বহে মেঘনা’, ‘জীবন নিয়ে জুয়া’, রূপালী সৈকত’, ‘জন্ম থেকে জ্বলছি’ উল্লেখযোগ্য।

অভিনয়ের পাশাপাশি চলচ্চিত্র পরিচালনাও করেন বুলবুল আহমেদ। তার পরিচালিত ছবির মধ্যে রয়েছে ওয়াদা, মহানায়ক, ভালো মানুষ, রাজলক্ষ্মী শ্রীকান্ত, আকর্ষণ, গরম হাওয়া, কত যে আপন ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য