দিনাজপুর পৌরসভায় ভিটামিন ‘এ’ ক্যাপসুল কর্মসূচীদিনাজপুর সদরঃ দিনাজপুর পৌরসভায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০১৮ প্রথম রাউন্ডের উদ্বোধন করা হয়েছে।

শনিবার (১৪ জুলাই) সকাল ৮টায় পৌরভবন কেন্দ্রে একটি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাইয়ে পৌর এলাকায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কর্মসূচীর উদ্বোধন করেন দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন প্রথম রাউন্ডে পৌরসভার ১২টি ওযার্ডে ২০ হাজার ২৬৮ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে দিনাজপুর পৌরসভার ভারপ্রাপ্ত স্বাস্থ্য পরিদর্শক মো. লিয়াকত আলী, সুপারভাইজার মমরেজ সুলতানা মালাসহ পৌরসভার স্বাস্থ্য বিভাগের অন্যান্য কর্মকর্তা-কর্মচারী ও স্বেচ্ছাসেবী কর্মীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এবারে দিনাজপুর পৌরসভায় ২০ হাজার ১৬৮ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ৬-১১ মাস বয়সী ২,৩৬৮ জন শিশুকে একটি করে রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল ও ১২-৫৯ মাস বয়সী ১৭,৯০০ জন শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এ কর্মসূচী সফল করতে পৌর এলাকায় স্থায়ী ১১১টি কেন্দ্রসহ ১২০টি কেন্দ্রে ৩৬০ জন স্বেচ্ছাসেবক কর্মী কাজ করে। স্বেচ্ছাসেবকদের তদারকি করে ১২টি ওয়ার্ডের কাউন্সিলর ও পৌরসভার স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা। এছাড়া ট্রাফিক পুলিশের সহায়তায় শহরের ৫টি প্রবেশ পথে রিক্সা, ভ্যান, অটো রিক্সা, মোটরসাইকেল, মিনিবাস, বাসসহ অন্যান্য যানবাহন থামিয়ে ভ্রাম্যমান শিশুদেরকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। দিনাজপুর ট্রাফিক পুলিশের সদস্যগণ ভ্রাম্যমান শিশুদেরকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে সহায়তা করে।

ফুলবাড়ীঃ সারাদেশের ন্যায় দিনাজপুরের ফুলবাড়ীতে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন এর আনুষ্ঠিত হয়েছে।
আজ শনিবার সকাল ১০টায় ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্ত্বরে শুন্য থেকে পাঁচ বছর বয়সী শিশুদের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর মধ্য দিয়ে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন এর আনুষ্ঠানিক উদ্ভোধন করেন উপজেলা নির্বাহী অফিসার আব্দুস সালাম চৌধুরী। এ সময় উপজেলা স্বাস্থ্য ও পরিববার পরিকল্পনা কর্মকর্তা আলহাজ্ব ডাঃ নুরুল ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা এটিএম হামিম আশরাফ, মেডিক্যাল টেকনোলজিষ্ট (ই,পি,আই) মো: সাইফুল ইসলাম, সাংবাদিক মোঃ রজব আলী, উপজেলা প্রেসক্লাবের সভাপতি মো: হারুন-উর-রশীদসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পদস্থ কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

উপজেলার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নুরুল ইসলাম বলেন। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান চত্ত্বরসহ ৭টি ইউনিয়ানে ১৬৯টি কেন্দ্রে ও পৌরসভা এলাকায় ৪০ কেন্দ্রে মোট ২০৯টি কেন্দ্রে প্রায় ১৫ হাজার শিশুকে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত শুন্য থেকে ৫ বছর বয়সী শিশুদের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়।

খানসামাঃ সারাদেশের ন্যায় দিনাজপুরের খানসামা উপজেলায় ১২-৫৯ মাস বয়সী শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে। আজ শনিবার সকাল ৮টায় খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স (পাকেরহাট)- এ একজন শিশুকে ক্যাপসুল খাওয়ানোর মধ্য দিয়ে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সফিউল আযম চৌধুরী লায়ন। এসময় আরো উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা.শামসুদ্দোহা মুকুল, ডা.আব্দুল আউয়াল, আংগারপাড়া ইউপি চেয়ারম্যান মোস্তফা আহম্মেদ শাহ,ইপিআই অশোক রায়সহ প্রমুখ।

উল্লেখ্য,এদিন উপজেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে উপজেলার ১৪৫ টি সেন্টারে ৬ মাস হতে ৫ বছরের শিশুদের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য