বিরলে লিচু, আম, কমলার পাশাপাশি বাণিজ্যিক ভাবে পরীক্ষামুলক মাল্ট্রা চাষ শুরু বিরল (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরের বিরলে লিচু, আম, কমলা বাণিজ্যিক ভাবে চাষ হলেও এবারে মাল্ট্রা চাষে ঝুকছেন কৃষকরা। অল্প খরচে বেশী অর্থ উপার্জন এবং এ অঞ্চলের মাটি ও আবহাওয়া মাল্ট্রা চাষে উপযুক্ত হওয়ায় ইতিমধ্যে বেশ কিছু কৃষক পরীক্ষামুলক ভাবে মাল্ট্রা চাষ শুরু করেছেন।

দিনাজপুর জেলার সীমান্তবর্তী বিরল উপজেলা কৃষি নির্ভর, এ উপজেলার প্রতিটি ইউনিয়নে কম বেশী সব ধরণের ফসলসহ ফলমুল ব্যপকভাবে উদপাদিত হয়।

এ অঞ্চলের মাটি ও আবহাওয়া যে কোন ফসলের জন্য অত্যান্ত উপযোগী। এরই ধারাবাহিকতায় বর্তমানে এ অঞ্চলের কৃষকেরা অধিক অর্থ উপার্জনের লক্ষে পরীক্ষামুলক ভাবে মাল্ট্রা চাষ করে সফলতা পেয়েছেন এবং অনেক কৃষক ইতি মধ্যে বাণিজ্যিক ভাবে মাল্ট্রার বাগান করেছেন।

 বিরলে লিচু, আম, কমলার পাশাপাশি বাণিজ্যিক ভাবে পরীক্ষামুলক মাল্ট্রা চাষ শুরু বিরল উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মাহাবুবার রহমান জানান, এই অঞ্চলের মাটি ও আবহাওয়া অনুকুলে থাকায় মাল্ট্রা চাষ সম্ভব। প্রাথমিক ভাবে আমরা ৩ ইউনিয়নে (রানীপুকুর, শহরগ্রাম ও বিরল) পরীক্ষামুলক ভাবে শুরু করেছি। আশা করি আম, লিচুর পাশাপাশি মাল্ট্রা চষে এ অঞ্চলে ব্যপক সারা পাবে।

সকল প্রকার মাল্ট্রা চাষে কৃষি বিভাগ এগিয়ে আসবেন এবং কৃষকদের সব ধরনের সহযোগীতা দিবেন এমনি প্রত্যাসা এ অঞ্চলের কৃষকদের।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য