দিনাজপুর অর্থনৈতিক উন্নয়নে কারিগরি শিক্ষায় গুরুত্বারোপ বিষয়ক আঞ্চলিক সেমিনারদিনাজপুর সংবাদাতাঃ দেশের জনশক্তিকে কাজে লাগিয়ে দেশকে অর্থনৈতিক ভাবে সম্মৃদ্ধ করে তুলতে হলে ও দেশকে ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হতে হলে আমাদেরকে কারিগরি শিক্ষার দিকে বিশেষ গুরুত্ব দিতে হবে।

“স্কিল এ্যান্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্ট (স্টেপ)” প্রকল্পের প্রকল্প পরিচালক (যুগ্ম-সচিব) এব বি এম আজাদ ১৪ জুলাই শনিবার দিনাজপুর পলিটেকনিক ইনস্টিটিউটে স্টেপ প্রকল্প আয়োজিত “Role of Technical Education to Achive SDGs” শীর্ষক এক আঞ্চলিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

তিনি বলেন আমাদের দেশে এখন ডেমোগ্রাফিক ডিভিডেন্ড চলছে। এই ডেমোগ্রাফিক ডিভিডেন্ড প্রতি ১০০ বছরে একবার হয়ে থাকে সুতরাং আমাদেরকে এর সঠিক ব্যবহার নিশ্চিত করে এর সুফল ঘরে তুলতে হবে। আর এজন্য আমাদেরকে কারিগরি শিক্ষায় বিশেষ গুরুত্বারোপ করতে হবে।

পৃথিবীতে অর্থনৈতিকভাবে উন্নত যত দেশ আছে তাদের সবাই কারিগরি ক্ষেত্রে অগ্রগামী। কারিগরি শিক্ষাকে পুঁজি করেই উন্নত বিশে^র দেশগুলো অর্থনৈতিকভাবে পৃথিবীর সেরা দেশে পরিণত হয়েছে। আমাদেরও প্রয়োজন কারিগরি শিক্ষাকে প্রধান্য দেয়া। তা হলেই আমরাও অর্থনৈতিক সফলতা অর্জনে সফল হব, তিনি যোগ করেন।

তিনি বলেন স্টেপ প্রকল্প ২০১০ সাল থেকে বাংলাদেশে কারিগরি শিক্ষার উন্নয়নে কাজ করে যাচ্ছে। বর্তমানে দেশে কারিগরি শিক্ষায় ছাত্র/ছাত্রী ভর্তির হার ১৪% যা আগামী ২০২০ সালের মধ্যে ২০% ও ২০৪০ সালের মধ্যে ৪০% -এ উন্নীত করার লক্ষে আমরা কাজ করে যাচ্ছি। কারিগরি শিক্ষার উন্নয়নে আগামী দিনগুলোতেও স্টেপ প্রকল্প কাজ করে যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দিনাজপুর জেলা প্রশাসক ড. আবু নঈম মুহাম্মদ আব্দুছ ছবুর, জেলা শিক্ষা অফিসার মোঃ রফিকুল ইসলাম, দিনাজপুর নেসকো নির্বাহী প্রকৌশলী (বিক্রয় ও সঞ্চালন ডিভিশসন-২) প্রকৌঃ মোঃ রুবেল আহম্মেদ, দিনাজপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডস্ট্রি সিনিয়র সহ-সভাপতি মোঃ আনোয়ারুল ইসলাম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দিনাজপুর পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌঃ মোঃ মোসলিম উদ্দীন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য