আইরিনর‌্যাম্প মডেল আইরিন ২০১৩ সালে দেবাশীষ বিশ্বাস পরিচালিত ‘ভালোবাসি জিন্দাবাদ’ ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে সিনেমায় নাম লেখান। আইরিনের পাঁচ বছর পেরিয়ে গেল সিনেমায়। বড় মাপের কোনো হিট নেই তার ঝুলিতে। পাঁচ বছর পর আইরিনের ক্যারিয়ারগ্রাফের দিকে তাকালে দেখা যায়, যতখানি সম্ভাবনা তার মধ্যে ফিল্ম ইন্ডাস্ট্রির মানুষরা দেখেছিলেন, ততখানি সফলতা ধরা দেয়নি নায়িকার মুঠোয়। এখন তার পকেটে বেশ কিছু অসমাপ্ত ও শুটিং প্রলম্বিত ছবি। যেগুলোর মুক্তি আটকে থাকায় আইরিনের ক্যারিয়ার ঠিকভাবে বিকশিত হচ্ছে না।

২০১৫ সালের শুরুতে সাইফ চন্দন পরিচালিত ‘টার্গেট’ ছবির শুটিং শুরু করেন আইরিন। এতে তার বিপরীতে ছিলেন আনিসুর রহমান মিলন। সাড়ে তিন বছরেও ছবিটির কাজ শেষ হয়নি। কবে শেষ হবে, আদৌ শেষ হবে কিনা, তা কেউ জানে না। ওই ছবির প্রডাকশন হাউস থেকে ‘টার্গেট’র কাজ শেষ না করেই কিছুদিন পর শুরু হয় ‘লাভার বয়’। আইরিনের বিপরীতে অভিনয় করার কথা ছিল বাপ্পি চৌধুরীর। সোহানুর রহমান সোহান ছিলেন পরিচালনার দায়িত্বে। কিন্তু ছবিটির সাইনিং অনুষ্ঠান ছাড়া আর কোনো অগ্রগতি নেই।

২০১৩ সালে কাজ শুরু হয়েছিল গাজীউর রহমান পরিচালিত ‘এই তুমি সেই তুমি’র কাজ। আইরিনের বিপরীতে ছিলেন আরজু। ছবিটির কাজ শেষ হয়ে গেছে অনেক আগেই। কিন্তু মুক্তি পাচ্ছে না অজ্ঞাত কারণে। ফলে ক্যারিয়ারের শুরুর দিকের একটি ছবি থমকে যাওয়ায় তখনই কিছুটা পিছিয়ে পড়েন আইরিন। পুরনো এই ছবির মতো আরো একটি ছবির কাজ শুরু করেও শেষ হওয়ার সৌভাগ্য হয়নি আইরিনের। প্রবাসী পরিচালক জসীমউদ্দিন নির্মাণের উদ্যোগ নেন ‘আমেরিকান ড্রিম’। সাইমন ছিলেন আইরিনের বিপরীতে। কিন্তু ছবিটি জটিলতায় পড়ে শুটিং শুরুর পরই আটকে যায়। ধারণা করা যায়, ছবিটির কাজ আর শেষ হবে না।

আটকে থাকা ছবিগুলোর চিন্তা ভুলে আইরিন নতুন নতুন ছবি হাতে নিচ্ছেন। কিন্তু এখন তিনি ছোট বাজেটের ছবিই বেশি করছেন। যেগুলোর বাণিজ্যিকভাবে বড় সাফল্যের আশা নেই। গত বছরের ১৬ এপ্রিল আইরিন অভিনীত ‘ভোলা’ ছবির মহরত অনুষ্ঠিত হয়। এ ছবিতে আইরিনের বিপরীতে অভিনয় করছেন বাপ্পি চৌধুরী। প্রায় দেড় বছর চলে গেলেও উল্লেখযোগ্য অগ্রগতি নেই ‘ভোলা’র। একই মাসে বুলবুল জিলানী পরিচালিত ‘রৌদ্রছায়া’ ছবির শুটিং শুরু করেন। ধীরগতিতে এ ছবির শুটিং এগোচ্ছে। এ ছবিতে আইরিনের বিপরীতে অভিনয় করছেন নিরব।

ছোট বাজেটের ছবি ছাড়াও আইরিন ঝুঁকে পড়ছেন ভিন্নধর্মী ছবির দিকে। আবু সাইয়ীদ পরিচালিত ‘একজন কবির মৃত্যু’ ছবিতে অভিনয় করেছেন আইরিন। ছবিটি নিয়ে চলচ্চিত্র উৎসবেও ঘুরে এসেছেন আইরিন। এর আগে ওয়াহিদুজ্জামান ডায়মন্ড পরিচালিত ‘শেষ কথা’ ছবিটিও ছিল ভিন্নধারার একটি কাজ। ছবিটির প্রিমিয়ার হয়। সম্প্রতি হারুনুজ্জামান পরিচালিত ‘পদ্মার প্রেম’ ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন আইরিন।

আইরিনের নতুন ছবিগুলোর মধ্যে এমন কোনো নজরকাড়া ছবি নেই, যেটা তাকে নায়িকা হিসেবে শক্তভাবে প্রতিষ্ঠিত করতে পারে। ঢিমেতালে চলা আইরিনের ক্যারিয়ার তাই এখন একটু ঝিমিয়ে পড়েছে বলেই চলচ্চিত্র সংশ্লিষ্টরা মনে করেন। আইরিনকে অচিরেই বড় কোনো ছবির সঙ্গে যুক্ত হতে হবে। যা তাকে নায়িকাদের ইঁদুর দৌড়ে শামিল করতে পারে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য