07 16 18

সোমবার, ১৬ই জুলাই, ২০১৮ ইং | ১লা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ | ২রা জিলক্বদ, ১৪৩৯ হিজরী

Home - আন্তর্জাতিক - আমিরাত পরিচালিত ইয়েমেনী কারাগারে নির্যাতনের তদন্তের আহবান অ্যামনেস্টির

আমিরাত পরিচালিত ইয়েমেনী কারাগারে নির্যাতনের তদন্তের আহবান অ্যামনেস্টির

আমিরাত পরিচালিত ইয়েমেনী কারাগারে নির্যাতনের তদন্তের আহবান অ্যামনেস্টিরইয়েমেনে সংযুক্ত আরব আমিরাত পরিচালিত কারাগারে ও গোপন বন্দীশালায় নির্যাতন, গুম ও হত্যার অভিযোগ তদন্তের আহবান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে সংগঠনটি জানিয়েছে, তারা ওইসব স্থাপনায় পদ্ধতিগত জোরপূর্বক গুম ও নির্যাতন সংঘটিত হওয়ার প্রমাণ পেয়েছে। খবর আল জাজিরার।

অ্যামনেস্টির প্রতিবেদন উদ্ধৃত করে খবরে বলা হয়, আশঙ্কা করা হচ্ছে কয়েকজন বন্দী কারাগারে থাকাকালীন অবস্থায় মারা গেছেন।

অ্যামনেস্টি ৭০টিরও বেশি সাক্ষাৎকারের ওপর ভিত্তি করে প্রতিবেদনটি তৈরি করেছে। প্রতিবেদনে লেখা হয়েছে, ইয়েমেনের ওই কারাগারগুলোতে নির্মম ও অবৈধ চর্চা করা হচ্ছে। সংগঠনটি আমিরাত সরকারের প্রতি, এসব নির্যাতন বন্ধ করার ও বন্দিদের মুক্ত করে দেওয়ার আহবান জানিয়েছে।

সংগঠনটি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের উচিত আমিরাতের সঙ্গে মিলে যৌথভাবে গোয়েন্দা তথ্য সংগ্রহ ও শেয়ার বন্ধ করা। পাশাপাশি আমিরাতকে অস্ত্র সরবরাহ করাও বন্ধ করা উচিত যুক্তরাষ্ট্রের।

অ্যামনেস্টি জানিয়েছে, ২০১৬ থেকে ২০১৮ পর্যন্ত ইয়েমেনের কারাগারগুলোতে ৫১টি গুমের ঘটনা ঘটেছে। এর মধ্যে ১৯ জন এখনো নিখোঁজ আছেন। মানবাধিকার সংগঠনটির দাবি, তারা মুক্ত পাওয়া বন্দীদের সাক্ষ্য নিয়েছে। পাশাপাশি নিখোঁজ বন্দিদের আত্মীয়-স্বজনদেরও সাক্ষ্য নিয়েছে তারা।