Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
09 24 18

সোমবার, ২৪শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ১৩ই মুহাররম, ১৪৪০ হিজরী

Home - দিনাজপুর - দিনাজপুর ও বোচাগঞ্জে জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইন উপলক্ষে অবহিত করণ সভা

দিনাজপুর ও বোচাগঞ্জে জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইন উপলক্ষে অবহিত করণ সভা

দিনাজপুর ও বোচাগঞ্জে জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইন উপলক্ষে অবহিত করণ সভাদিনাজপুর সদরঃ ১১ জুলাই দিনাজপুর সিভিল সার্জন কার্যালয় আয়োজিত এবং জাতীয় পুষ্টি সেবা ও জনস্বাস্থ্য পুষ্টি অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় আগামী ১৪ই জুলাই জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইন (১ম রাউন্ড) উপলক্ষে সাংবাদিকদের সাথে ওরিয়েনটেশন কর্মশালা অনুষ্ঠিত হয়।
দিনাজপুর সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুস এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাঃ আরোজ উল্লাহ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দিনাজপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল, এমওসিএস ডাঃ মোঃ লায়হান সাঈদ, এনআই জেলা কো-অর্ডিনেটর রায়হানা ইসলাম। সঞ্চালকের দায়িত্ব পালন করন সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিার মোঃ সাইফুল ইসলাম। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন জেলা ইপিআই কার্যক্রমের সুপারিনটেনডেন্ট মোঃ ইছামুদ্দিন। সভাপতির বক্তব্যে সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুস সাংবাদিকদের জানান, এবারের লক্ষমাত্রা ধরা হয়েছে ৬-১১ মাস বয়সী শিশুর সংখ্যা ৩৬০৩৪ জন (প্রতিটি শিশুকে ১টি নীল রংঙের ক্যাপসুল) এবং ১২-৪৯ মাস বয়সী শিশু ২৯২১৪৫ জন (প্রতিটি শিশুকে ১টি লাল রংঙের ভিটামিন এ ক্যাপসুল)। জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইনকে সফল করতে দিনাজপুর জেলায় স্থায়ী কেন্দ্র করা হয়েছে ১৩টি, অস্থায়ী কেন্দ্র ২৫৮৯টি এবং অতিরিক্ত কেন্দ্র (উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে ১৪১টি। মোট ২৭৫৩টি কেন্দ্র করা হয়েছে। তনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরে বলেন, ভিটামিন “এ” এর অভাব জনিত রাতকানা রোগের প্রাদুর্ভাব এক শতাংশের নীচে কমিয়ে আনা এবং তা অভ্যাহত রাখা। শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির মাধ্যমে অপুষ্টি জনিত মৃত্যু প্রতিরোধ করা। এছাড়া তিনি জন্মের পর পরই নবজাতককে শাল দুধসহ মায়ের দুধ খাওয়ানোর উপর গুরুত্ব আরোপ করেন।

App DinajpurNews Gif

বোচাগঞ্জঃ আজ ১১ জুলাই বুধবার দুপুরে দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলা কনফারেন্স রুমে বোচাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এর আরএমও ডাঃ মোঃ মারুফ মোর্শেদের সভাপতিত্বে জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইন উপলক্ষে অবহিত করণ সভা করা হয়েছে। এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান ফরহাদ হাসান চৌধুরী ইগলু। বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ সারওয়ার মোর্শেদ। উল্লেখ্য যে আগামী ১৪ জুলাই উপজেলার ১৬১ কেন্দ্রে ১৭ হাজারের অধিক শিশুকে ভিটামিন “এ” প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্য নির্ধারণ করেছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। ৬ থেকে ১১ মাস বয়সী প্রতিটি শিশুকে ১টি নীল ক্যাপসুল ও ১২ থেকে ৫৯ মাস বয়সী সকল শিশুকে ১টি করে লাল ক্যাপসুল খাওয়ানো হবে। অপর দিকে দুপুর ১২ টায় উপজেলা কনফারেন্স রুমে উপজেলা নির্বাহী অফিসার সারওয়ার মোর্শেদের সভাপতিত্বে জাতীয় দূর্যোগ প্রশমন দিবস উপলক্ষ্যে আলোচনা সভা করা হয়। এ সভায় ইউপি চেয়ারম্যান কফিল উদ্দীন আহমেদ, বোচাগঞ্জ থানার এসআই আবু তালেব, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ রেজাউল করিম সহ অন্যান্য সরকারী কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।