07 16 18

সোমবার, ১৬ই জুলাই, ২০১৮ ইং | ১লা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ | ২রা জিলক্বদ, ১৪৩৯ হিজরী

Home - দিনাজপুর - দিনাজপুরে বিশ্ব জনসংখ্যা দিবসের বর্ণাঢ্য শোভাযাত্রার উদ্বোধন

দিনাজপুরে বিশ্ব জনসংখ্যা দিবসের বর্ণাঢ্য শোভাযাত্রার উদ্বোধন

দিনাজপুরে বিশ্ব জনসংখ্যা দিবসের বর্ণাঢ্য শোভাযাত্রার উদ্বোধনদিনাজপুর সদরঃ ১১ জুলাই বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে পরিবার পরিকল্পনা অধিদপ্তর দিনাজপুর আয়োজিত এবং স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোর সহযোগিতায় বর্ণাঢ্য সভাযাত্রা ও দিনাজপুর শিশুএকাডেমী মিলনায়তনে আলোচনা সভা এবং শ্রেষ্ঠ পরিবার পরিকল্পনা কর্মীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
“পরিকল্পিত পরিবার সুরক্ষিত মানবাকিার” এবারের প্রতিবাদ্য বিষয়ে সামনে রেখে সকাল ১০টায় বালুবাড়ী মাতৃসদন কার্যালয় হতে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। শোভাযাত্রার নেতৃত্ব দেন প্রধান অতিথি জেলা প্রশাসক ড. আবু নঈম মুহাম্মদ আবদুছ ছবুর ও পরিবার পরিকল্পনা অধিদপ্তর দিনাজপুরের উপ-পরিচালক ডাঃ মোঃ আবু নছর নুরুল ইসলাম চৌধুরী। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপ-পরিচালক ডাঃ মোঃ আবু নছুর নুরুল ইসলাম চৌধুরী। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক ড. আবু নঈম মুহাম্মদ আবদুছ ছবুর। স্বাগত বক্তব্য রাখেন জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের ডিষ্ট্রিক্ট কনসালটেন্ট, এফপিসিএস কিউআইটি ডাঃ মোঃ রেজাউল হক। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দিনাজপুরের বিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুস, উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ফরিদুল ইসলাম, এমসিএইচএসপি সদর দিনাজপুরের মেডিকেল অফিসার ডাঃ গোপিনাথ বসাক, সাবেক সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল করিম ও কাঞ্চন সমিতির প্রকল্প পরিচালক ডাঃ মিনাল কান্তি রায়। সঞ্চালকের দায়িত্ব পালন করেন পরিবার পরিকল্পনা কার্যালয়ের প্রজেক্টশনিষ্ট অমল চন্দ্র সরকার। বক্তারা বলেন, মানবাধিকার এবং উন্নয়নের সাথে পরিবার পরিকল্পনার সম্পর্ক রয়েছে। সমগ্র পৃথিবীতে বিভিন্ন ক্ষেত্রে উন্নিত সাধিত হলেও অগণিত নারী এখনও পরিবার পরিকল্পনার সেবা থেকে বঞ্চিত। সারাপৃথিবীতে প্রায় ২১৪ মিলিয়ন নারী তাদের অতি প্রয়োজনীয় জন্মনিয়ন্ত্রণ সামগ্রী পাচ্ছে না। যার ফলে অনাকাঙ্খিত গর্ভধারণ। তবে আশার কথা হলো উন্নয়নশীল দেশগুলোতে প্রায় ৭০০ মিলিয়ন নারী এবং কিশোরী আধুনিক পরিবার পরিকল্পনা পদ্ধতি ব্যবহার করছে যা তাদের প্রজনন অধিকারকে কিছুটা হলেও সুসংহত করছে। এর জন্য চাই সর্বস্তরে সামাজিক আন্দোলন।

হাকিমপুরঃ দিনাজপুরের হাকিমপুরে বুধবার বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের উদ্যোগে এর আয়োজন করা হয়।
এ উপলক্ষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে উপজেলা পরিবার পরিকল্পনা (পঃ পঃ) কর্মকর্তা এএলএম মামুনুর রশিদের সভাপতিত্বে আয়োজিত এক আলোচনা সভায় বক্তব্য রাখেন আ.লীগ হাকিমপুর পৌর শাখার সাধারণ সম্পাদক হারুনুর রশিদ হারুন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আর এম ও ডা. আহসান হাবিব সরকার বকুল, হাকিমপুর থানার সেকেন্ড অফিসার এআই আরিফ হোসেন, হাকিমপুরের হিলি সূর্য্যরে হাসি ক্লিনিকের ম্যানেজার বিক্রম আদিত্য রায়। খট্টা ইউনিয়ন উপ সহকারি কমিউনিটি মেডিকেল অফিসার, (এসএসইএম) গিয়াস উদ্দিন, খট্টা মাধবপাড়া ইউনিয়ন পরিবার কল্যাণ পরিদর্শিকা (এফডাব্লুভি) আঞ্জুয়ারা বেগম, বোয়ালদাড় ইউনিয়ন পরিবার কল্যাণ পরিদর্শক আবুজার রহমান মানিক। শুভেচ্ছা বক্তব্য রাখেন উপজেলা পঃ পঃ কর্মকর্তা এম.সি.এইচ-এফ.পি ডা. দেবব্রত রায়, শেষে কৃতিত্বপূর্ন কর্মকান্ডের জন্য উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের ৬ জন কর্মকর্তা ও মাঠকর্মীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

বীরগঞ্জঃ দিনাজপুরের বীরগঞ্জে বিশ্বজনসংখ্যা দিবস উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
পরিকল্পিত পরিবার সুরক্ষিত মানবাধিকার এই প্রতিপাদ্যে বুধবার সকালে উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের আয়োজনে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ তাকেদা সুস্বাস্থ্য গ্রাম প্রকল্পের সহযোগিতায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একটি র‌্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালীটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শেষে স্বাস্থ্য কমপ্লেক্সে সভা কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার মোঃ জাকিরুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ তোফাজ্জল হোসেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সহকারী পরিবার পরিকল্পনা অফিসার আব্দুর রউফ, আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মোঃ মাহামুদুল হাসান পলাশ, পরিবার পরিকল্পনা মেডিকেল অফিসার ডাঃ মোঃ শাহ আলম, মেডিকেল অফিসার আফরোজ সুলতানা লুনা, উপজেলা ভাইস চেয়ারম্যান একেএম কাওসার, বীরগঞ্জ মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ মোঃ রফিকুল ইসলাম, মোহাম্মদপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান গোপাল দেব শর্মা, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ তাকেদা সুস্বাস্থ্য গ্রাম প্রকল্পের প্রজেষ্ট অফিসার সুবল হরিজন প্রমুখ। অনুষ্ঠানে পরিবার পরিকল্পনা কার্যক্রমে বিশেষ অবদান রাখায় পরিবার পরিকল্পনা অফিসের কর্মরতদের মাঝে ক্রেষ্ট প্রদান করা হয়।

বোচাগঞ্জঃ পরিকল্পিত পরিবার সুরক্ষিত মানবাধিকার এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে আজ ১১ জুলাই বুধবার সকালে দনাজপুরের বোচাগঞ্জে র‌্যালী ও আলোচনা সভার মধ্যে দিয়ে বিশ্ব জনসংখ্যা দিবস উদযাপন করেছে উপজেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তর। দিবসটি উদযাপন উপলক্ষ্যে সকাল ১১টায় উপজেলা ক্যাম্পাস হতে একটি সচেতনা মুলক র‌্যালী সেতাবগঞ্জ পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা হলরুমে ইউএনও সারওয়ার মোর্শেদের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান ফরহাদ হাসান চৌধুরী ইগলু। বিশেষ অতিথি ডাঃ শাহ্ শামীমা আক্তার ও বোচাগঞ্জ থানার এসআই আবু তালেব। এসময় যুব উন্নয়ন কর্মকর্তা মতিউর রহমান সহ পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কর্মকর্তা/কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মেডিক্যাল টেকনোলজিস্ট (ইপিআই) মোঃ বাহারাম হোসেন।

বিরামপুরঃ বিরামপুর উপজেলা প্রশাসন ও পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে র‌্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণের মাধ্যমে বুধবার ( ১১জুলাই) বিশ্ব জনসংখ্যা দিবস পালন করা হয়েছে। উপজেলা কনফারেন্স রুমে উপজেলা নির্বাহী অফিসার তৌহিদুর রমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান পারভেজ কবীর। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুল মতিন, ডাঃ তাহেরা খাতুন, বিরামপুর প্রেসক্লাব সভাপতি মোবারক আলী, পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আরমান আলী, ইউপি চেয়ারম্যান ইয়াকুব আলী প্রমূখ। শেষে সফল মাঠকর্মীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

চিরিরবন্দরঃ দিনাজপুরের চিরিরবন্দরে উপজেলায় পরিকল্পিত পরিবার সুরক্ষিত মানবাধিকার এই স্লোগানকে সামনে রেখে বিশ্ব জনসংখ্যা দিবস উদযাপন উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠানে অনুষ্ঠিত হয়।
গতকাল ১১ জুলাই বুধবার সকাল ১১ টায় উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগ আয়োজনে উপজেলা নির্বাহী অফিসার মো: গোলাম রব্বানী নেতৃত্বে বর্ণ্যাঢ র‌্যালীটি উপজেলা চত্ত্বর থেকে বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা পরিষদ মিলনায়তন আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব আয়ুবর রহমান শাহ সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপজেলা নির্বাহী অফিসার মো: গোলাম রব্বানী। পরিবার পরিকল্পনা অফিসার মো: ইসমাঈল হোসেন, মেডিকেল অফিসার ডা. মো: রেজাউল হক, সহকারী পরিবার পরিকল্পনা অফিসার মো: জসিম উদ্দিন, তথ্য প্রযুক্তি আইসিটি কর্মকর্তা মো: ওয়াহেদুল ইসলাম, সাংবাদিক এস এম নুর আলমসহ বিভিন্ন মাঠ কর্মীরা উপস্থিত ছিলেন। আলোচনা সভায় মা ও শিশু স্বাস্থ্য রক্ষা পরিবার পরিকল্পনা বিষয়ে অবদানের জন্য মাঠ পর্যায়ে শ্রেষ্ট্র কর্মীদের ৫ জনকে সম্মান ক্রেস্ট প্রদান করা হয় প্রমুখ।

ফুলবাড়ীঃ পরিকল্পিত পরিবার সুরক্ষিত মানবাধিকার” এই প্রাতপাদ্যকে সামনে রেখে দিনাজপুরের ফুলবাড়ীতে বিশ্ব জনসংখা দিবস পালিত হয়েছে। দিবসটি উদর্যাপন উপলক্ষ্যে উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে সকাল ১১টায় ফুলবাড়ী উপজেলা চত্বর থেকে এক বর্ণঢ্য র‌্যালী বের হয়। র‌্যালীটি পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনোরায় উপজেলা চত্বরে এসে শেষ হয়।
র‌্যালী শেষে উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আলহাজ্ব ডা. নুরুল ইসলাম এর সভাপতিত্বে র‌্যালী আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুস সালাম চৌধুরী।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, কাজিহাল ইউপি চেয়ারম্যান মো. মানিক রতন, ফ্যামেলী প্লানিং মেডিকেল অফিসার ডা. মো. রইস উদ্দিন প্রমুখ।
এসময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো.হায়দার আলী শাহ্,শিবনগর ইউপি চেয়ারম্যান মো.মামুনুর রশিদ চৌধুরী বিপ্লব,উপ-সহকারী কমিনিটি মেডিকেল অফিসার ডা.জাকির হোসেন, উপজেলা মৎস কর্মকর্তা মাজনুন্নাহার মায়াসহ সকল মাঠকর্মি বৃন্দ। পরিশেষে শ্রেষ্ঠ উপ-সহকারী কমিনিটি মেডিকেল অফিসার হিসেবে ডা. জাকির হোসেন, শ্রেষ্ঠ পরিবার পরিকল্পনা পরিদর্শক নবিউল ইসলাম, শ্রেষ্ঠ ইউনিয়ন হিসেবে শিবনগর, শ্রেষ্ঠ স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্র আলাদীপুর, শ্রেষ্ঠ (ভঢ়ি)হিসেবে মর্জিনা বেগম, শ্রেষ্ঠ (ভধি) হিসেবে ললিতা সাহাকে সন্মাননা ক্রেষ্ট প্রদান করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুস সালাম চৌধুরী।