08 18 18

শনিবার, ১৮ই আগস্ট, ২০১৮ ইং | ৩রা ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ | ৬ই জিলহজ্জ, ১৪৩৯ হিজরী

Home - রংপুর বিভাগ - পঞ্চগড়ে বিশ্ব জনসংখ্যা দিবস উদযাপন

পঞ্চগড়ে বিশ্ব জনসংখ্যা দিবস উদযাপন

পঞ্চগড়ঃ পরিকল্পিত পরিবার সুরক্ষিত মানবাধিকার- এই প্রতিপাদ্য নিয়ে পঞ্চগড়ে নানা আয়োজনে পালিত হয়েছে বিশ্ব জনসংখ্যা দিবস। এ উপলক্ষে বুধবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

এতে সংশ্লিষ্ট বিভিন্ন দফতরের কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেয়। পরে পঞ্চগড় সরকারি মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনায় বক্তব্য দেন জেলা প্রশাসক মোহাম্মদ জহিরুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ গোলাম আজম, অতিরিক্ত পুলিশ সুপার তৌহিদ উল্লাহ লুপম, জেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোজাফ্ফর হোসেন, পঞ্চগড় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এহতেশাম রেজা, সদর উপজেলা চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মির্জা আবুল কালাম দুলাল, সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা সাবিহা কবীর প্রমুখ ।

আটোয়ারীঃ পঞ্চগড়ের আটোয়ারীতে বিশ্ব জনসংখ্যা দিবস উদযাপন উপলক্ষে শোভাযাত্রা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ কর্মসুচি পালন করা হয়েছে। উপজেলা পরিবার পরিকল্পনা দপ্তরের আয়োজনে ১১ জুলাই বুধবার সকালে উপজেলা পরিবার পরিকল্পনা দপ্তর ও বেসরকারি সংস্থা স্বনির্ভর বাংলাদেশ পরিচালিত সুর্য্যরে হাসি ক্লিনিক পৃথক পৃথক ব্যানার নিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বর হতে র‌্যালি বের করে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

র‌্যালি শেষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে বিশ্ব জনসংখ্যা দিবসের গুরুত্বারোপ করে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও প: প: কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা: হাবিবুর রহমান। উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ নুর বখ্ত এর সঞ্চলনায় প্রধান অতিথি হিসেবে উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মোঃ আব্দুর রহমান এবং বিশেষ অতিথি হিসেবে উপজেলা নির্বাহী অফিসার শারমিন সুলতানা গুরুত্বপুর্ণ বক্তব্য রাখেন।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ নজরুল ইসলাম, সুর্য্যরে হাসি ক্লিনিকের ম্যানেজার মোঃ ফকরুল আলম, পরিবার কল্যাণ পরিদর্শীকা তাসমিনা খাতুন প্রমুখ। আলোচনা শেষে বিশ্ব জনসংখ্যা দিবস-২০১৮ উপলক্ষে উপজেলায় শ্রেষ্ঠ এফ.ডব্লিউ.এ, এফ.পি.আই, এফ.ডব্লিউ.সি. ইউনিয়ন পরিষদ এবং বেসরকারি সংস্থা স্বনির্ভর বাংলাদেশ পরিচালিত সুর্য্যরে হাসি ক্লিনিক কে আনুষ্ঠানিকভাবে পুরস্কার সহ সম্মাননা স্মারক প্রদান করা হয়।

বোদাঃ ‘পরিকল্পিত পরিবার সুরক্ষিত মানবাধিকার’-এই প্রতিপাদ্য নিয়ে পঞ্চগড়ের বোদায় নানা আয়োজনে পালিত হয়েছে বিশ্ব জনসংখ্যা দিবস। এ উপলক্ষে গতকাল বুধবার উপজেলা পরিষদ কার্যালয়ের সামনে থেকে একটি শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। উপজেলা পরিবার পরিকল্পনা কার্র্যালয়ের আয়োজনে স্বনির্ভর বাংলাদেশের সহযোগিতায় এতে সংশ্লিষ্ট বিভিন্ন দফতরের কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেয়। পরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে পরিবার পরিকল্পনা কর্মকর্তা উম্মে সানজিদা সুলতানার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ মাহমুদ হাসান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রাজিউল করিম।