08 18 18

শনিবার, ১৮ই আগস্ট, ২০১৮ ইং | ৩রা ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ | ৬ই জিলহজ্জ, ১৪৩৯ হিজরী

Home - আন্তর্জাতিক - রাশিয়ার কাছে বন্দী জার্মানি: ট্রাম্প

রাশিয়ার কাছে বন্দী জার্মানি: ট্রাম্প

রাশিয়ার কাছে জার্মানি বন্দী বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ন্যাটো’র মহাসচিব জেন্স স্টল্টেনবার্গকে এমন কথাই বলেছেন তিনি। বহুল প্রতীক্ষিত ন্যাটো বৈঠকের আগ দিয়ে এমন মন্তব্য করলেন ট্রাম্প। এতে করে বৈঠককে ঘিরে সৃষ্ট উত্তেজনা আরও বৃদ্ধি পেল। খবর আল জাজিরার।

আজ বুধবার ব্রাসেলসে বৈঠকে বসতে যাচ্ছে ন্যাটো জোটের সদস্য দেশগুলো। বৈঠকে আগ দিয়ে ন্যাটোর মহাসচিবের সঙ্গে তীব্র বাকবিতণ্ডায় জড়িয়েছেন ট্রাম্প। ট্রাম্প ন্যাটো মহাসচিবকে বলেছেন, রাশিয়ার কাছ থেকে জ্বালানী ও গ্যাস আমদানি করার কারণে জার্মানি তাদের কাছে বন্দী।

ট্রাম্প এছাড়াও বলেন, রাশিয়ার বিরুদ্ধে ইউরোপের প্রতিরক্ষা ব্যবস্থা শক্ত করার জন্য যুক্তরাষ্ট্রের অর্থ পরিশোধ করা, খুবই অসঙ্গত। কেননা, জার্মানি ঠিকই রাশিয়ার সঙ্গে তাদের গ্যাস চুক্তি বজায় রাখছে।

তিনি স্টল্টেনবার্গকে বলেন, তারা রাশিয়াকে শত শত কোটি ডলার পরিশোধ করে। আর রাশিয়ার বিরুদ্ধে তাদেরকে আমাদের প্রতিরক্ষা করতে হবে।

তিনি বলেন, আমার বিবেচনা অনুসারে, তারা রাশিয়ার কাছে বন্দী। কেননা, তারা তাদের বেশিরভাগ জ্বালানীই পাচ্ছে রাশিয়া থেকে।

এ বিষয়ে স্টল্টেনবার্গ বলেন, ন্যাটো মিত্রদের মধ্যে জার্মানি ও রাশিয়ার মধ্যকার একটি প্রাকৃতিক গ্যাস পাইপলাইন বিষয়ক চুক্তি নিয়ে ভিন্নমত দেখা দিয়েছে। কিন্তু তিনি বলেন, সংগঠনটির শক্তি হচ্ছে যে, তারা সকল ভিন্নতা সত্ত্বেও সবসময় তাদের মতাদর্শ ও মিত্রদের রক্ষা করার জন্য এক থাকে।