Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
09 22 18

শনিবার, ২২শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৭ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ১১ই মুহাররম, ১৪৪০ হিজরী

Home - আন্তর্জাতিক - আফগানিস্তানে শিক্ষা মন্ত্রণালয়ের কার্যালয়ে বন্দুকধারীর হামলা, নিহত ২

আফগানিস্তানে শিক্ষা মন্ত্রণালয়ের কার্যালয়ে বন্দুকধারীর হামলা, নিহত ২

আফগানিস্তানের পূর্বাঞ্চলের নানগারহার প্রদেশের রাজধানী জালালাবাদের শিক্ষা মন্ত্রণালয়ের কার্যালয়ে বন্দুক হামলায় কমপক্ষে দুজন নিহত হয়েছেন। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, নিরাপত্তা বাহিনীর সঙ্গে বন্দুকধারীদের লড়াই চলছে।

App DinajpurNews Gif

খবরে বলা হয়, বুধবার স্থানীয় সময় সকাল সাড়ে ৯টার দিকে জালালাবাদের শিক্ষা বিভাগের কার্যালয়ে কয়েকজন লোক অস্ত্র নিয়ে প্রবেশ করে। এরপর নিরাপত্তা বাহিনীর সঙ্গে তাদের লড়াই শুরু হয়।

ইতোমধ্যে সেখানে বড় ধরনের দুটি বিস্ফোরণ ঘটেছে। নানগারহার প্রাদেশিক গভর্নরের মুখপাত্র আত্তাউল্লাহ খোগিয়ানি বার্তা সংস্থা এএফপি’কে বলেন, জালালাবাদের শিক্ষা বিভাগের একটি শাখায় সশস্ত্র হামলার বিষয়ে নিশ্চিত হয়েছি।

নানগারহার শিক্ষা বিভাগের মুখপাত্র আসিফ শিনওয়ারি কাবুলভিত্তিক সংবাদমাধ্যম টোলো নিউজকে বলেন, নিহতদের মধ্যে একজন নিরাপত্তা প্রহরী আছেন।

জালালাবাদ স্বাস্থ্য বিভাগের পরিচালক নাজিবুল্লাহ কামাওয়াল জানিয়েছেন, এ ঘটনায় আহত কমপক্ষে পাঁচজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এখন পর্যন্ত কেউ এই হামলার দায় স্বীকার করেনি।

দুই সপ্তাহের কম সময়ের মধ্যে জালালাবাদে তৃতীয় বড় হামলার ঘটনা ঘটলো। গত ১ জুলাই শিখ সম্প্রদায়ের ওপর এক বোমা হামলা হয়। এরপর মঙ্গলবার আরেক হামলায় কমপক্ষে ১২ জন নিহত হন।

সশস্ত্র বিদ্রোহীরা সক্রিয় হয়ে ওঠার পর থেকে নানগারহার প্রদেশের রাজধানী জালালাবাদে সম্প্রতি হামলার ঘটনা অনেক বেড়েছে। ২০১৪ সালে যুক্তরাষ্ট্র ও ন্যাটো আফগানিস্তানের মিশন শেষ করার পর থেকে তালেবান ও আইএসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে দেশটির সেনাবাহিনী। গত বছর যুক্তরাষ্ট্র আফগান সেনাদের সহায়তার জন্য কয়েক হাজার যুদ্ধ উপদেষ্টা বাড়ানোর পরিকল্পনার কথা ঘোষণা করেছেন। একই সঙ্গে শান্তি আলোচনায় সম্পৃক্ত হতে বাধ্য করার জন্য তালেবানদের ওপর বিমান হামলাও জোরদার করার কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্র।