07 22 18

রবিবার, ২২শে জুলাই, ২০১৮ ইং | ৭ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ | ৮ই জিলক্বদ, ১৪৩৯ হিজরী

Home - দিনাজপুর - দিনাজপুরের বহু ফার্মেসীগুলোতে বিক্রি হচ্ছে ডায়াবেটিকের নকল ইন্সুলিন

দিনাজপুরের বহু ফার্মেসীগুলোতে বিক্রি হচ্ছে ডায়াবেটিকের নকল ইন্সুলিন

দিনাজপুর সংবাদাতাঃ ডায়াবেটিকের ভুয়া ও নকল ঔষুধ ইন্সুলিনে ভরে গেছে দিনাজপুর শহর। শহরের আনাচে কানাচের ফার্মেসীগুলোতে এইসব নকল ইন্সুলিন দেদারসে বিক্রী হচ্ছে। যার কারনে ক্ষতিগ্রস্থ হচ্ছে সাধারণ ডায়াবেটিকের রোগীরা।

সাধারণ জনগনের উপায় নেই আসল ও নকল ইন্সুলিন সনাক্ত করার। সাধারণ মানুষতো দুরের কথা অতি শিক্ষিত মানুষ এবং সচেতন মানুষরা আসল নকল ঔষুধ সনাক্ত করতে পারছেন।

একটি ইন্সুলিনের দাম সর্বনিম্ন ৪০০ টাকা থেকে সর্বচ্চ ১১০০ টাকা পর্যন্ত প্রকার ভেদে এর দাম আরো বেশি। এই অবস্থা চলতে থাকলে অচিরেই আসল ইন্সুলিনের অভাবে অনেক রোগী শেষ নিশ্বাস গুনবেন।

শহরের ডায়াবেটিক রোগী আসলাম আলী জানান, তিনি বাজারের একটি ঔষুধের দোকান থেকে একটি ইন্সুলিন কিনে ছিলেন। কিন্তু সেটি ব্যবহার করে কোন লাভ পাননি, ডায়াবেটিক নিয়ন্ত্রন হয়নি। তিনি মনে করেন এই ইন্সুলিনটি নকল ইন্সুলিন।

তিনি মনে করেন ইন্সুলিনের শিশিতে ডিস্টিন ওয়াটার ভরা ছিল, তাই কোন কাজ হয়নি। আসল আর নকল ইন্সুলিন ডায়াবেটিক এর রোগীরা চিন্তে পারছেন না কাজেই কাড়ি কাড়ি টাকা খরচ করেও রোগীরা কোন উপকার পাচ্ছেন না।

এধরনের অভিযোগ শহরের ডায়াবেটিক হাসপাতালে চিকিৎসা নিতে আসা ভুক্তভুগি অসংখ্য ডায়াবেটিকের রোগীরা মুখ থেকে শোনা যায়। ডায়াবেটিকের রোগীরা দিনাজপুরের বাজার থেকে নকল ইন্সুলিন অপসরনে প্রশাসনের দ্রুত হস্তক্ষেপ কামনা করেন।

উল্লেখ্য, কিছুদিন পূর্বে শহরের চারুবাবুর মোড়ের একটি ফার্মেসী থেকে নকল ও ভুয়া ইন্সুলিন রাখার দায়ে একজনকে জেল-জরিমানা করা হয়।