সিরিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ডেরায় চলমান সহিংসতা থেকে প্রাণ বাঁচাতে জর্ডান-সীমান্তে পালিয়েছেন প্রায় ২ লাখ ৭০ হাজার শরণার্থী। তাদের সাহায্যে এগিয়ে এসেছে জর্ডানের জনগণ। খবর আল জাজিরার।

খবরে বলা হয়, সিরীয় শরণার্থীদের সাহায্য করতে একটি জাতীয় অনুদান ‘ক্যাম্পেইন’ চালু করেছে জর্ডানিয়ানরা। এই ক্যাম্পেইনের অংশ হিসেবে সিরীয় শরণার্থীদের জন্য কাপড়, খাবার ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র সংগ্রহ করা হচ্ছে।

সম্প্রতি ডেরার বিদ্রোহী অধ্যুষিত শহরে তীব্র হামলা চালানো শুরু করেছে বাশার আল আসাদ সরকার। সহিংসতা থেকে প্রাণ বাঁচাতে জর্ডান সীমান্তের দিকে দলে দলে পালাচ্ছেন বেসামরিক সিরীয়রা।

জাতিসংঘ অনুসারে, জর্ডান সীমান্তের দিকে পালানো শরণার্থীদের মধ্যে ১ লাখ ৩৫ হাজারই শিশু। এসব শরণার্থীদের সাহায্যে এগিয়ে আসছেন জর্ডানের জনগণ।

শরণার্থীদের জন্য আয়োজিত ক্যাম্পেইনের আয়োজকদের একজন হচ্ছেন হুসেইন স্মাদি। তিনি বলেন, এই সময়ে আমাদের ভাই ও বোনদের সাহায্য করা আমাদের জাতীয় কর্তব্য। এজন্যই আমরা এই অনুদান ক্যাম্পেইন চালু করেছি।

জর্ডান সরকার সিরীয় শরণার্থীদের জন্য তাদের সীমান্ত বন্ধ করে দিয়েছে। তাদের ভাষ্য, জর্ডান নতুন এক দল শরণার্থীর দায়িত্ব নেওয়ার মতন অবস্থায় নেই। সরকারের এই সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় দেশটির জনগণ অনুদান ক্যাম্পেইনের আয়োজন করেছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য