যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের উত্তরাঞ্চলে ব্যাপক দাবানল ছড়িয়ে পড়ছে। কর্তৃপক্ষ বিপদ সংকেত জারি করেছে। পাশাপাশি ঝুঁকিপূর্ণ বিভিন্ন এলাকা থেকে লোকজনকে সরিয়ে নেয়ার নির্দেশ দেওয়া হয়েছে। খবর বার্তা সংস্থা রয়টার্স।

কর্মকর্তাদের বরাত দিয়ে খবরে বলা হয়, সপ্তাহান্তে ব্যাপক বাতাস, উচ্চ তাপমাত্রা ও শুষ্ক জমির কারণে ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলে দাবানল ছড়িয়ে পড়েছে। রবিবার ঝুঁকিপূর্ণ অঞ্চলে অবস্থানরতদের সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

কর্মকর্তারা জানিয়েছেন, প্রায় ১২০০ মানুষ স্থানীয়ভাবে প্রচলিত এই ‘কাউন্টি ফায়ার’- এর বিরুদ্ধে লড়াই করছে। দাবানলের অগ্নিশিখায় সান ফ্রান্সিসকো বে এলাকার আকাশ কমলা রঙ ধারণ করেছে। ছাই দিয়ে ভরে গেছে পুরো অঞ্চল।

ক্যালিফোর্নিয়ার বনাঞ্চল ও অগ্নিকাণ্ড সুরক্ষা বিষয়ক অধিদপ্তর বা ‘ক্যাল ফায়ার’ জানিয়েছে, ইয়োলো কাউন্টির গ্রামীণ এলাকার বাসিন্দাদের দ্রুত স্থানত্যাগ করার নির্দেশ দেওয়া হয়েছে।

ক্যাল ফায়ারের মুখপাত্র স্কট ম্যাকলিন বলেন, নিয়ন্ত্রণ করা না গেলে এই দাবানলটি নিকটবর্তী কিছু জনবসতিপূর্ণ এলাকার দিকে ধাবিত হবে।

এদিকে, ক্যাল ফায়ারকে উদ্ধৃত করে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, শনিবার ইয়োলো কাউন্টিতে দাবানলের সূত্রপাত ঘটে। রোববার নাগাদ সর্বশেষ সৃষ্ট এ দাবানল প্রায় ৯ হাজার হেক্টর এলাকায় ছড়িয়ে পড়ে।

সেখানে আগুন নিয়ন্ত্রণে দমকল বাহিনীর ১শ’ গাড়ি ও ১২টি হেলিকপ্টার কাজ করছে। রোববার বিকেল নাগাদ দাবানল নাপা কাউন্টি অতিক্রম করে।

লেক কাউন্টিতে আরেকটি দাবানল ১৪ হাজার ১শ’ ৫০ একর জমিতে ছড়িয়ে পড়েছে। এছাড়া সান জোয়াকুইন কাউন্টিতেও ছড়িয়ে পড়েছে দাবানল।

পর্যবেক্ষণ সংস্থা, ন্যাশনাল ইন্টারএজেন্সী ফায়ার সেন্টার অনুসারে, এই বছরের ২৯ জুন পর্যন্ত যুক্তরাষ্ট্রজুড়ে ২৫ লাখ একর জায়গা দাবানলে পুড়ে গেছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য