আরিফ উদ্দিন, গাইবান্ধা থেকেঃ গাইবান্ধার অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন কর্মীরহাতের উদ্যোগে রোববার যৌতুক বিরোধী প্রকল্পের আওতায় ১৩তম ব্যাচের আয় বর্ধক ও দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। সদর উপজেলার বিভিন্ন এলাকার বিবাহযোগ্য ২০ জন মেয়েকে এই কর্মসূচির আওতায় ৬ মাস মেয়াদি প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন বরেণ্য সমাজসেবী ও সংগঠনের সভাপতি এম আব্দুস সোবহান।

উদ্বোধন পূর্ব এক আলোচনা সভায় বক্তব্য রাখেন কর্মীরহাতের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আবু জাফর সাবু, সহ- সভাপতি মোঃ আব্দুল হক চৌধুরী, সহ-সাধারণ সম্পাদক মোঃ ফজলুল করিম, কোষাধ্যক্ষ মোঃ হায়দার আলী, নির্বাহী সদস্য সামিউল ইসলাম পিপলু, আজীবন সদস্য ডা. মোঃ ফজলুর রহমান, কর্মীরহাতের ব্যবস্থাপক মোঃ মাহমুদুল হক রতন প্রমুখ।

প্রসঙ্গত উল্লেখ্য যে, দাতা সংস্থা নর্থ আমেরিকান বাংলাদেশী ইসলামিক কমিউনিটি (নাবিক) ইউএসএ এর অর্থায়নে সদর উপজেলার অতি দরিদ্র পরিবারের মেয়েদের সম্পূর্ন বিনামূল্যে ৪ (চার) মাস ব্যাপী পোশাক তৈরি, সূচী কর্ম, নার্সেস এইড, রান্না শিক্ষা, প্রাথমিক স্বাস্থ্য সচেতনতা, আত্ম-সুরক্ষা ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে।

প্রশিক্ষণ শেষে প্রত্যেককে বিনামূল্যে ১টি করে পা-চালিত সেলাই মেশিন, নগদ অর্থ, সনদপত্র ইত্যাদি প্রদান করা হবে। এ বছর ৪০ জন মেয়েকে প্রশিক্ষণ দেয়া হবে। এই প্রকল্পের আওতায় এ পর্যন্ত ২৫৪ জনকে ২৫৪ টি পা-চালিত সেলাই মেশিন, সনদপত্র এবং আর্থিক সহায়তা হিসেবে নগদ ৪ লাখ ৮ হাজার টাকা প্রদান করা হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য