07 17 18

মঙ্গলবার, ১৭ই জুলাই, ২০১৮ ইং | ২রা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ | ৩রা জিলক্বদ, ১৪৩৯ হিজরী

Home - মেইন স্লাইড - তিস্তায় পানি বৃদ্ধিতে আতঙ্কিত মানুষ

তিস্তায় পানি বৃদ্ধিতে আতঙ্কিত মানুষ

আজিজুল ইসলাম বারী,লালমনিরহাট প্রতিনিধি: ভারী বর্ষণ আর উজানের ঢলে গর্জে উঠেছে তিস্তা নদী।

রোববার (১লা জুলাই) সকাল থেকে তিস্তা নদীর পানি ডালিয়া তিস্তা ব্যারেজ পয়েন্টে বিপদসীমার মাত্র ৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। সেই সঙ্গে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। চর বেষ্টিত গ্রামগুলো প্লাবিত হয়েছে।

এদিকে তিস্তা নদীর পানির তোড়ে লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার সিংগিমারী ইউনিয়নের দক্ষিণ ধুবনী গ্রামের রাস্তা ভেঙ্গে গেছে। ফলে ওই এলাকার শিক্ষার্থীসহ লোকজনের ভোগান্তি বেড়েছে।

তিস্তা চর বেস্টিত গ্রামগুলোর বসতঘরে বন্যার পানি প্রবেশ করতে শুরু করেছে বলে জনপ্রতিনিধি ও এলাকাবাসী জানিয়েছে। ফলে তিস্তার চরের চর গড্ডিমারী, চর ধুবনী, সিংগিমারী, সিন্দুর্না, হলদিবাড়ী, ডাউয়াবাড়ি, আশপাশের কয়েকটি গ্রামে বসবাসরত পরিবারগুলো আতংকিত হয়ে পড়ে নিরাপদে সরে যাওয়ার প্রস্তুতি নিয়েছে।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রফিকুল আলম জানান, রোববার সকাল ৬টায় ডালিয়ার তিস্তা ব্যারাজ বাইশপুকুর পয়েন্টে তিস্তার পানি ৫২ দশমিক ৫০ মিটার দিয়ে প্রবাহিত হয়।

তিন ঘন্টা পর সকাল ৯টায় ওই পয়েন্টে তিস্তার পানি আরো ৫ সেন্টিমিটার বৃদ্ধি পায় ও দুপুর ১২টায় আরও ১ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে ৫২দশমিক ৫৬ মিটার দিয়ে প্রবাহিত হচ্ছে।

এছাড়াও পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। যে কোন সময় তিস্তার পানি বিপদসীমা অতিক্রম করতে পারে বলে জানান পূর্বাভাস কেন্দ্রটি। এ ছাড়া ২৪ ঘন্টায় তিস্তা অববাহিকায় বৃষ্টিপাত রেকর্ড করা হয় ৯৯ মিলিমিটার। পানি বৃদ্ধির কারণে দেশের সর্ববৃহৎ তিস্তা ব্যারাজের ৪৪টি জলকপাট খুলে রাখা হয়েছে বলে জানান তিনি।