মাসুদ রানা পলক, ঠাকুরগাঁও ॥ ঠাকুরগাঁওয়ে পালিত হলো ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহ দিবস। শনিবার সকালে প্রেসক্লাব থেকে র‌্যালি বের করে জাতীয় আদিবাসী পরিষদ ও স্থানীয় একটি উন্নয়ন সংস্থা। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে ঠাকুরগাঁও প্রেসক্লাবে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় ন্যায্য অধিকার থেকে বঞ্চিত ক্ষুদ্র নৃ গোষ্ঠি সম্প্রদায়ের মানুষে জন্য কাজ করতে সরকারকে আরো আন্তরিক হওয়ার পরামর্শ দেন বক্তারা। বক্তব্য দেন-প্রেসক্লাব সভাপতি আবু তোরাব মানিক, প্রেসক্লাবের নব নির্বাচিত সভাপতি মনসুর আলী, জাতীয় আদিবাসী পরিষদ জেলা শাখার নেতা এ্যাড.ইমরান হোসেন, শামীম হোসেন প্রমুখ।

পীরগঞ্জঃ ইএসডিও প্রেমদীপ প্রকল্পের আয়োজনে হেকস্ ইপার এর সহযোগীতায় বৈরচুনা দ্বিমূখী উচ্চ বিদ্যালয় হল রুমে ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহ দিবসের বন্যার্ঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বর্তমান সময়ে আদিবাসীদের সংকটে গোটা দুনিয়ায়, পেরু থেকে অস্ট্রেলিয়া, ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলার বৈরচুনা থেকে জনগাঁও সর্বত্রই তারা সংগ্রামে লিপ্ত। ১৮৫৫ সালের এই দিনে ভারতের সাঁওতাল পরগনার আদিবাসীরা তাদের জীবন জীবিকা সংস্কৃতি ও ভুমি রক্ষা সহ জাতীয় স্বার্থে ভারতের অন্যান্য নাগরিকদের মতই তারা তৎকালীন বৃটিশ সাম্যাজ্যবাদের বিরুদ্ধে সংগ্রামে লিপ্ত ছিল। ১৮৫৫ সালের ৩০ শে জুন সাঁওতাল পরগনার আদিবাসীদের প্রতিরোধে মিছিলে গুলি চালায় সাম্যাজ্যবাদী বৃটিশ পুলিশ। সিদু, কানু , চাদ, ভাইরো সহ ৪ সহদোর ভাই শহীদ হন সেদিন । তার পর থেকে এশিয়া আফ্রিকা ও ল্যাটিন আমেরিকা সহ সমগ্র পৃথিবীর আদিবাসী জনগোষ্টি দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করে আসছে। এরই ধারাবাহিকতায় ইএসডিও প্রেমদীপ প্রকল্প পীরগঞ্জ উপজেলার বৈরচুনা ইউনিয়নে ৩০ শে জুন ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহ দিবস পালন করছে।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পীরগঞ্জ আদিবাসী উন্নয়ন ফোরামের সভাপতি জনাব বিশু হাসদা, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ জিয়াউল ইসলাম জিয়া, চেয়ারম্যান উপজেলা পরিষদ পীরগঞ্জ, গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন জনাব এ. ডব্লিউ. এম রায়হান শাহ্, উপজেলা নির্বাহী অফিসার পীরগঞ্জ, ঠাকুরগাঁও। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ আখতারুল ইসলাম , সাধারন সম্পাদক , বাংলাদেশ আওমীলীগ , পীরগঞ্জ শাখা। জনাব মোঃ জালালউদ্দিন, চেয়ারম্যান বৈরচুনা ইউনিয়ন পরিষদ, জনাব মোঃ জহুরুল ইসলাম প্রধান শিক্ষক বৈরচুনা দ্বি-মূখী উচ্চ বিদ্যালয়, পীরগঞ্জ থানার এস আই জনাব মোঃ লুৎফর রহমান, , জনাব শাহ্ মোঃ আমিনুল হক টেকনিক্যাল ম্যানেজার(ল্যান্ড এন্ড লিগ্যাল সাপোর্ট), আদিবাসী নেতা দাউস সরেন, বিন্জু মর্মু , জিশাইয় হেমরম , তর মর্মু, এচাড়াও উপস্থিত জনাব মোঃ ওয়ালিউর রহমান, মোঃ রওশন জামাল চৌধুরী ও ইএসডিও প্রেমদীপ প্রকল্পের উন্নয়ন কর্মী বৃন্দ।
আলোচনা সভায় বক্তারা বলেন ইএসডিও প্রেমদীপ প্রকল্পের বিভিন্ন কাজের পাশাপাশি দিবস উদ্যাপন একটি ব্যাতিক্রম ধর্মী কাজ। এই দিবস উৎযাপনের ফলে এলাকার সকল আদিবাসীকে একত্রিত করে আদিবাসী জনগোষ্টির জীবন মান উন্নয়নের লক্ষ্যে ও তাদের হারানো জমি উদ্ধারে স্থানীয় সরকার, উপজেলা পরিষদ, আদিবাসী উন্নয়ন ফোরাম ও এনএনএমসির এর সহযোগীতায় ব্যাপক কর্মসূচী হতে নিয়েছে।
বর্তমানে আদিবাসীরা সমাজের মূলশ্রোতধারায় এগিয়ে আসছে। তারা শিক্ষা, কৃষি ও সামাজিক সহায়তায় প্রবেশ করছে এবং সমাজের সকল সুযোগ সুবিধা ও অধিকার আদায়ের লক্ষ্যে কাজ করবে।

বালিয়াডাঙ্গীঃ নানা কর্মসুচির মধ্য দিয়ে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলায় ১৬৩ তম সাঁওতাল বিদ্রোহ দিবস পালিত হয়েছে। শনিবার সকাল ১১টায় বালিয়াডাঙ্গী উপজেলা পরিষদ থেকে আাদিবাসী সাঁওতাল নারী-পুরুষ র‌্যালি বের করে উপজেলা শহর প্রদক্ষিণ করে । পরে স্থানীয় শহীদ মিনারে শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে পুস্প মাল্য অর্পন করা হয়। এর পর বালিয়াডাঙ্গী উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয় । রাফায়েল মুরমুর সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার আব্দুল মান্নান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুর রহমান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সামিয়েল মার্ডী, ঢেনা মুমু, অলিভিয়া র্মুমু, আদিবাসী পরিষদের উপদেষ্টা এটিএম সামসুজ্জোহা প্রমুখ ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য