দিনাজপুর সংবাদাতাঃ চায়না কৃষি বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত “ফাউন্ডেশন স্রিমনি অব দ্যা বেল্ট অ্যান্ড রোড/সাউথ-সাউথ কো-অপারেশন এগ্রিকালচারাল এডুকেশন সায়েন্স অ্যান্ড টেকনোলজি ইনোভেশন লীগ” শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে।

কনফারেন্সে বাংলাদেশ থেকে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেমসহ ২৭টি দেশের ৭২টি বিশ্ববিদ্যালয়ের রেক্টর, প্রেসিডেন্ট (ভাইস-চ্যান্সেলর পদমর্যাদার), ভাইস-চ্যান্সেলর, প্রো ভাইস-চ্যান্সেলরগণ অংশগ্রহণ করেন।

কনফারেন্সে ২৭ দেশের ৭২টি বিশ্ববিদ্যালয় নিয়ে একটি লীগ গঠিত হয়। গত ২১-২৩ জুন চীনের রাজধানী বেইজিং-এ কনফারেন্স অনুষ্ঠিত হয়। এতে বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শিক্ষা ও গবেষণাসহ নানামূখী উন্নয়ন কার্যক্রমে প্রসার লাভ করবে।

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম চায়না কৃষি বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত “ফাউন্ডেশন স্রিমনি অব দ্যা বেল্ট অ্যান্ড রোড/সাউথ-সাউথ কো-অপারেশন এগ্রিকালচারাল এডুকেশন সায়েন্স অ্যান্ড টেকনোলজি ইনোভেশন লীগ” শীর্ষক আন্তর্জাতিক ওই কনফারেন্সে অংশগ্রহণ করেন।

এর ফলে উক্ত বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শিক্ষা ও গবেষণাসহ নানামূখী উন্নয়ন কার্যক্রমে প্রসার লাভ করবে। যেমন-এমএস ও পিএইচডি পর্যায়ে ডিগ্রী প্রদান, শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তাদের পারস্পরিক একাডেমিক ও প্রশাসনিক তথ্য আদান প্রদান, কৃষি, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম, প্রতি বছর আন্তর্জাতিক মানের কনফারেন্স অনুষ্ঠান, ফলপ্রসূ গবেষণা জোরদারকরণ এবং পারস্পরিক রিসোর্স বিনিময়, নতুন নতুন উদ্ভাবনী চিন্তা, ফলপ্রসূ উন্নয়ন যোগাযোগ বৃদ্ধিকরণ।

উল্লে¬খ্য, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম চায়না কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট সান কুইজিন-এর আমন্ত্রণে গত ২০ জুন চীন গমণ করেন এবং ২৪ জুন দেশে প্রত্যাবর্তন করেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য