ইন্টারন্যাশনাল ইন্ডিয়ান ফিল্ম একাডেমি (আইফা) অ্যাওয়ার্ডসের ১৯তম আসরে সেরা অভিনেত্রী হয়েছেন প্রয়াত শ্রীদেবী। ‘মম’ ছবির সুবাদে তার ঘরে গেছে এই স্বীকৃতি। থাইল্যান্ডে ব্যাংককের সিয়াম নিরামিত থিয়েটারে রবিবার (২৪ জুন) রাতে পুরস্কারটি গ্রহণ করেন তার স্বামী বনি কাপুর।

‘মম’ ছবিতে শ্রীদেবী অভিনয় করেছেন মায়ের চরিত্রে, যিনি মেয়ের ধর্ষকদের শায়েস্তা করে প্রতিশোধ নিতে চান। একই ছবির জন্য এ বছরের এপ্রিলে প্রথমবার সেরা অভিনেত্রী বিভাগে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের সম্মান দেওয়া হয় তাকে।

আইফা মঞ্চে বনি কাপুরের হাতে পুরস্কার তুলে দেন এ প্রজন্মের অভিনেত্রী কৃতি স্যানন। গত ফেব্রুয়ারিতে দুবাইয়ে হোটেলের বাথটাবে ডুবে শ্রীদেবীর মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৫৪ বছর। প্রধান অভিনেত্রী হিসেবে ‘মম’ই তার শেষ ছবি। তবে শাহরুখ খানের ‘জিরো’তে অতিথি শিল্পী হিসেবে কাজ করেছেন তিনি। এটি মুক্তি পাবে আগামী ২১ ডিসেম্বর।

সেরা অভিনেত্রী বিভাগে আরও মনোনয়ন পান বিদ্যা বালান (তুমহারি সুলু), আলিয়া ভাট (বাদ্রিনাথ কি দুলহানিয়া), ভূমি পেড়নেকর (শুভ মঙ্গল সাবধান) ও জায়রা ওয়াসিম (সিক্রেট সুপারস্টার)।

এদিকে আইফায় সেরা অভিনেতা হয়েছেন ইরফান খান। ‘হিন্দি মিডিয়াম’ ছবিতে মেয়েকে নামি স্কুলে ভর্তি করতে মরিয়া একজন বাবার চরিত্রে অনবদ্য অভিনয় নৈপুণ্য দেখিয়েছেন তিনি।

নিউরোন্ডোক্রেইন টিউমারে আক্রান্ত হওয়ায় ইরফান এখন লন্ডনে চিকিৎসাধীন আছেন। সেরা অভিনেতা বিভাগে তার প্রতিদ্বন্দ্বী ছিলেন অক্ষয় কুমার (টয়লেট: এক প্রেম কথা), রণবীর কাপুর (জাগ্গা জাসুস), আদিল হুসেন (মুক্তি ভবন) ও রাজকুমার রাও (নিউটন)।

‘হিন্দি মিডিয়াম’ ছবির জন্য সেরা পরিচালক হয়েছেন সকেত চৌধুরী। এবার সর্বাধিক সাতটি মনোনয়ন পাওয়া বিদ্যা বালানের ‘তুমহারি সুলু’ কেবল সেরা চলচ্চিত্র বিভাগে পুরস্কৃত হয়েছে।

‘সিক্রেট সুপারস্টার’ ছবির জন্য সেরা পার্শ্ব-অভিনেত্রী হয়েছেন মেহের ভিজ। তাকে পুরস্কার তুলে দেন রাধিকা আপ্তে। একই ছবির সুবাদে সেরা গায়িকা হয়েছে ১৬ বছর বয়সী মেঘনা মিশ্র।
আইফায় সেরা পার্শ্ব অভিনেত্রী মেহের ভিজ (ছবি-টুইটার)
‘মম’ ছবির জন্য সেরা পার্শ্ব-অভিনেতা নওয়াজুদ্দিন সিদ্দিকির হাতে পুরস্কার তুলে দেন রেখা। আইফা অ্যাওয়ার্ডসের মাধ্যমে ২০ বছর পর মঞ্চে জনসমক্ষে নাচলেন এই অভিনেত্রী। পুরস্কার বিতরণীর ফাঁকে ফাঁকে ছিল জমকালো নাচ-গানের পরিবেশনা।

সাত বছর পর মঞ্চে নেচেছেন ববি দেওল। তার সঙ্গে ছিলেন লুলিয়া ভানতুর। দ্বৈত নৃত্য পরিবেশন করেন অর্জুন কাপুর ও কৃতি স্যানন। এছাড়াও নেচেছেন রণবীর কাপুর, বরুণ ধাওয়ান, শ্রদ্ধা কাপুর, কার্তিক আরিয়ান। ১০ বছর পর আবারও ব্যাংককে বসলো আইফার জাঁকালো আসর। অনুষ্ঠানটি যৌথভাবে উপস্থাপনা করেন নির্মাতা করণ জোহর ও অভিনেতা রিতেশ দেশমুখ।

আইফা অ্যাওয়ার্ডস ২০১৮ বিজয়ীরা

সেরা চলচ্চিত্র: তুমহারি সুলু

সেরা অভিনেত্রী: শ্রীদেবী (মম)
সেরা অভিনেতা: ইরফান খান (হিন্দি মিডিয়াম)
সেরা পার্শ্ব-অভিনেত্রী: মেহের ভিজ (সিক্রেট সুপারস্টার)
সেরা পার্শ্ব-অভিনেতা: নওয়াজুদ্দিন সিদ্দিকি (মম)
সেরা পরিচালক: সকেত চৌধুরী (হিন্দি মিডিয়াম)
সেরা গল্পকার: অমিত মাসুরকার (নিউটন)
সেরা গায়ক: অরিজিৎ সিং (হাওয়াইয়ে, জব হ্যারি মেট সেজাল)
সেরা গায়িকা: মেঘনা মিশ্র (ম্যায় কৌন হু, সিক্রেট সুপারস্টার)
আজীবন সম্মাননা: অনুপম খের

বর্ষসেরা স্টাইল আইকন: কৃতি স্যানন
সেরা গীতিকার: মনোজ মুনতাসির (মেরে রাশকে কামার, বাদশাহো)
প্রথম ছবি পরিচালনার জন্য আইফা জিতলেন কঙ্কনা সেন শর্মা (ছবি-টুইটার)
নবাগত পরিচালক: কঙ্কনা সেন শর্মা (অ্যা ডেথ ইন দ্য গঞ্জ)
সেরা সংগীত পরিচালনা: আমাল মালিক, তানিষ্ক বাগচি ও অখিল সাচদেবা (বাদ্রিনাথ কি দুলহানিয়া)
সেরা আবহ সংগীত: প্রীতম (জাগ্গা জাসুস)
সেরা চিত্রনাট্য: নিতেশ তিওয়ারি, শ্রেয়াস জৈন (বেরেলি কি বরফি)
সেরা সংলাপ রচয়িতা: হিতেশ কেওয়ালিয়া (শুভ মঙ্গল সাবধান)
সেরা নৃত্য পরিচালক: বিজয় গাঙ্গুলি ও রুয়েল দৌসান বারিন্দানি (গালতি সে মিসটেক, জাগ্গা জাসুস)
সেরা চিত্রগ্রাহক: মার্সিন লাস্কাভিয়েচ (টাইগার জিন্দা হ্যায়)
সেরা সম্পাদনা: শ্বেতা ভেঙ্কট ম্যাথু (নিউটন)
সেরা শব্দসজ্জা: দিলীপ সুব্রমনিয়াম ও গনেশ গঙ্গাধারণ (টাইগার জিন্দা হ্যায়)
সেরা স্পেশাল ইফেক্টস: জাগ্গা জাসুস
আইফা মঞ্চে বলিউডের প্রথম সারির তারকারা (ছবি-টুইটার)
সূত্র: এনডিটিভি, বলিউড হাঙ্গামা

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য