আজিজুল ইসলাম বারী,লালমনিরহাট প্রতিনিধি : পরিত্যক্ত কোচ মেরামত ও রঙ করে নতুন সাজে চালু করা হয়েছে ‘লালমনি এক্সপ্রেস’। ঈদকে সামনে ১৪টি ইরানি কোচ নিয়ে নতুন সাজে ঢাকা- লালমনিরহাট রুটে যাত্রা শুরু করেছে লালমনি এক্সপ্রেস ট্রেন।

বুধবার (৬ জুন) সকাল ১০টা ৪০ মিনিটে যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশে লালমনিরহাট রেলওয়ে স্টেশন ত্যাগ করে আন্তঃনগর ট্রেনটি।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ১৮৯৯-১৯০০ সালের দিকে পশ্চিমাঞ্চল রেলওয়ের লালমনিরহাট বিভাগীয় কার্যালয়ের যাত্রা শুরু হয়। এরপর থেকে উত্তরাঞ্চলের ৭টি রুটে ট্রেন পরিচালনা করে আসছে লালমনিরহাট বিভাগীয় রেলওয়ে দফতর। এরমধ্যে নীলফামারী, দিনাজপুর, ঠাকুরগাঁও, রংপুর থেকে লাল-সবুজ ট্রেন চলাচল করলেও লালমনিরহাট থেকে লক্কর-ঝক্কর চলছে ‘লালমনি এক্সপ্রেস’।

সেই ট্রেনের অবস্থারও এতদিনে কোনও উন্নয়ন তো হয়নি বরং ঢাকা-চট্রগ্রাম রুটে চলাচলকারী সুবর্ণ এক্সপ্রেসের পরিত্যক্ত ১৪টি কোচ সৈয়দপুর রেলওয়ে কারখানায় মেরামত ও রঙ করে ‘লালমনি এক্সপ্রেস’-এর সঙ্গে সংযুক্ত করা হলো, যা বুধবার ৬ জুন থেকে চলাচল শুরু করলো। আসন্ন ঈদকে সামনে রেখে এই ব্যবস্থা নিয়েছে পশ্চিমাঞ্চল রেলওয়ের লালমনিরহাট দফতর।

লালমনিরহাট বিভাগীয় রেলওয়ের সহকারী ট্রাফিক সুপারিন্টেনডেন্ট (এটিএস) সাজ্জাত হোসেন জানান, নতুন সাজের ইরানি কোচটি গত ২ জুন সফলভাবে ট্রায়াল রান সম্পন্ন করে। বুধবার প্রথমবারের মত যাত্রী নিয়ে গন্তব্যের উদ্দেশে লালমনিরহাট প্লাট ফরম ত্যাগ করে ট্রেনটি। লালমনিরহাট-ঢাকা রুটের যাত্রীর কথা বিবেচনায় রেখে রেলওয়ে কর্তৃপক্ষ ইরানি সাদা কোচের সংযোজন করে।

তিনি আরও বলেন, ১৪টি কোচের মধ্যে এসি বাথ একটি, এসি চেয়ার একটি, খাবার গাড়ি একটি, নয়টি সাধারণ চেয়ার ও দুইটি মালবাহী কোচ রয়েছে। এ কোচে যাত্রীর আসন সংখ্যা ৬৭২টি। এছাড়াও ভারত থেকে আমদানি করা কোচের চেয়ে এসব কোচগুলো অনেক সুন্দর ও মজবুত। সব মিলিয়ে যাত্রীদের ভ্রমণ আরামদায়ক হবে বলেও দাবি করেন তিনি।

নতুন সাজের ট্রেনে প্রথম যাত্রায় চালকের আসনে রয়েছেন রাশেদুল ইসলাম, পরিচালক হিসেবে রয়েছেন শেখ আলামিন হাওলাদার, কন্ট্রাক্টর গার্ড হিসেবে রয়েছেন রনজিৎ কুমার এবং যাত্রীদের বিশেষ টিকিট চেকিংয়ে রয়েছেন লালমনিরহাট সহকারী ট্রাফিক সুপারিন্টেনডেন্ট (এটিএস) সাজ্জাত হোসেন।

লালমনিরহাট বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক নাজমুল ইসলাম বলেন, এ রুটের যাত্রীদের ভ্রমণ আরামদায়ক করতে ১৪টি বগি নিয়ে লালমনি এক্সপ্রেস নতুন সাজে যাত্রা শুরু করেছে। নতুন কোচ পেয়ে রেল বিভাগ এ রুটের যাত্রী সেবায় আরো একধাপ এগিয়ে গেল বলেও মন্তব্য করেন তিনি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য