চীনের রাষ্ট্রীয় বিমান কোম্পানি এয়ার চায়না জানিয়েছে, বেইজিং ও উত্তর কোরিয়ার পিয়ংইয়ংয়ের মধ্যে ফ্লাইট পুনরায় চালু হবে। উভয় দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের উন্নতি ঘটায় উভয় দেশের সরাসরি বিমান চলাচল শুরু হতে যাচ্ছে। কোম্পানিটির এক কর্মকর্তার বরাত দিয়ে এখবর জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

২০১৭ সালের নভেম্বরে অনির্দিষ্টকালের জন্য এই ফ্লাইট বন্ধ ঘোষণা করেছিল এয়ার চায়না। উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি উভয় দেশের মধ্যে বিরোধ ও জাতিসংঘের কঠোর নিষেধাজ্ঞায় চীন সমর্থন দেওয়ার পরই ফ্লাইট বাতিল করা হয়েছিল।

মঙ্গলবার এয়ার চায়না’র এক কর্মকর্তা রয়টার্সকে জানান, বাজারের কারণেই ফ্লাইট পুনরায় চালু হতে যাচ্ছে। তিনি এর বেশি বিস্তারিত কিছু জানাননি।

কোম্পানিটির ওয়েবসাইটে যাত্রীদের সিএ১২১ রুটে সোমবার, বুধবার ও শুক্রবার দুপুরের ফ্লাইটের টিকিট বুকিং নেওয়া হচ্ছে।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানায়, ২০০৮ সালে এয়ার চায়না পিয়ংইয়ংয়ে ফ্লাইট চালু করে। কিন্তু বেশ কয়েকবারই অজ্ঞাত কারণে বিমান চলাচল বাতিল হয়েছে।

মার্চ মাসে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও উত্তর কোরীয় নেতা কিম জং উন চীনে বৈঠকের পর উভয় দেশের সম্পর্ক উষ্ণ হতে থাকে। আগামী ১২ জুন সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য