মালি সরকারকে মত প্রকাশের স্বাধীনতার প্রতি সম্মান প্রদর্শন এবং সংযমী হওয়ার আহবান জানিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। আগামী মাসে দেশটির প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে বিরোধীদের বিক্ষোভে দমন চালিয়ে আহত ও সমাবেশ নিষিদ্ধ করার ঘটনার প্রেক্ষিতে সোমবার এক বিবৃতিতে ইইউ এ কথা বলেছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

খবরে বলা হয়, ইইউ তাদের বিবৃতিতে দেশটির নির্বাচনকালীন সময়ে মৌলিক স্বাধীনতার প্রতি, বিশেষ করে বাকস্বাধীনতার প্রতি সম্মান জানানোর জন্য মালি সরকারের প্রতি আহবান জানিয়েছে।

বিবৃতিতে ইইউ বলেছে, বিরোধী দলের বিক্ষোভকারীদের শান্তিপূর্ণ সমাবেশ করার পাশাপাশি আইন-শৃঙ্খলা বাহিনীকে বিরোধীদের দমনে সংযম প্রদর্শনের আহবান জানানো হচ্ছে।

গত শনিবার, বিরোধী দলের বিক্ষোভ সমাবেশে আইন-শৃংখলা বাহিনীর হামলায় রাজধানী বামাকোতে কমপক্ষে ২৫ জন আহত হন। ইইউ জানিয়েছে, মালির স্থিতিশীলতার জন্য ২৯ জুলাই প্রেসিডেন্ট নির্বাচন সকলের কাছে গ্রহণযোগ্য, নিরপেক্ষ, স্বচ্ছ ও শান্তিপূর্ণ হওয়া প্রয়োজন।

আগামী নির্বাচনে ৭৩ বছর বয়সী ক্ষমতাসীন প্রেসিডেন্ট সোমিরাই বাউবি মেইগার বিরুদ্ধে প্রায় ডজন খানেক প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। ইইউ দেশটির বর্তমান পরিস্থিতির ওপর গভীরভাবে পর্যবেক্ষণ করছে।বাসস।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য