আফগানিস্তানের রাজধানী কাবুলে পলিটেকনিক ইউনিভার্সিটির নিকটে ধর্মীয় নেতাদের এক শান্তি সম্মেলনে আত্মঘাতী হামলায় অন্তত সাত জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো নয় জন। কোন গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। এ খবর দিয়েছে আল জাজিরা।

খবরে বলা হয়, আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নজিব দানিশ ও পুলিশ সাত জন নিহত হওয়ার খবর নিশ্চিত করেছেন। প্রাথমিকভাবে দানিশ জানিয়েছিলেন, নিহতের সংখ্যা ১২।

এদিকে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, অধিকাংশ ধর্মীয় নেতা সম্মেলনস্থল ছেড়ে চলে যাওয়ার পর হামলাটি চালানো হয়। সোমবার মোটরসাইকেল আরোহী এক আত্মঘাতী হামলাটি চালায় বলে জানিয়েছেন নিরাপত্তা কর্মকর্তারা ও প্রত্যক্ষদর্শীরা।

রবিবার থেকে কাবুলের লয়া জিরগা (গ্র্যান্ড কাউন্সিল) তাঁবুতে শান্তি সম্মেলনটি শুরু হয়েছিল। সারাদেশ থেকে আগত দুই হাজারেরও বেশি ধর্মীয় নেতা যোগ দিয়েছিলেন এতে।

তারা বছরের পর বছর ধরে চলা লড়াইয়ের নিন্দা করেছেন। তারা তালেবানদের প্রতি শান্তি প্রতিষ্ঠার দাবি জানিয়ে একটি ফতোয়া জারিরও পরিকল্পনা করেছেন।

উল্লেখ্য, আগামী ২০ অক্টোবর আফগানিস্তানে পার্লামেন্ট নির্বাচন ও জেলা কাউন্সিলের নির্বাচন হওয়ার কথা রয়েছে। তার আগে একের পর এক হামলায় বিদ্রোহীরা দেশটির নিরাপত্তা পরিস্থিতি নাজুক করে তুলছে বলে ধারণা পর্যবেক্ষকদের।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য