দেশে তৈরি পারমাণবিক সক্ষমতাসম্পন্ন দীর্ঘ পাল্লার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র অগ্নি-৫ এর সফল পরীক্ষা চালিয়েছে ভারত। রবিবার (৩ জুন) উড়িষ্যা উপকূলের ড. আব্দুল কালাম আইল্যান্ড থেকে ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়। ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি ৫ হাজার কিলোমিটার পর্যন্ত যেতে পারে। এ ক্ষেপণাস্ত্র দিয়ে চীনেও আঘাত করা সম্ভব।

ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজের প্রতিবেদনে বলা হয়, রবিবার সকাল ৯.৪৮ মিনিটে উড়িষ্যার আব্দুল কালাম আইল্যান্ডের চতুর্থ লঞ্চপ্যাড থেকে অগ্নি ৫-এর সফল উৎক্ষেপণ করা হয়। নিজের পাল্লার সর্বোচ্চ দূরত্ব অতিক্রম করে ভারত মহাসাগরে নির্দিষ্ট লক্ষ্যে আঘাত হানে সেটি। এই নিয়ে ভারতের এ অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রটি নিয়ে ছয়বারের মতো পরীক্ষা চালানো হলো। এর আগে গত ১৮ জানুয়ারি শেষবার এই অস্ত্র পরীক্ষা করা হয়েছিল।

ভারতের ডিফেন্স রিসার্স অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)’র তথ্য অনুযায়ী, অগ্নি সিরিজের এটাই আধুনিকতম ক্ষেপণাস্ত্র। এতে রয়েছে অত্যাধুনিক ওয়ারহেড, নেভিগেশন সিস্টেম ও ইঞ্জিন। ক্ষেপণাস্ত্রটি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে এটি চরম উচ্চতায় পৌঁছে মাটিতে লক্ষ্যের দিকে নেমে আসতে পারে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য