যুক্তরাষ্ট্র সফরে যাবেন উত্তর কোরিয়ার শীর্ষ কর্মকর্তা ও সাবেক গোয়েন্দা প্রধান কিম ইয়ং-চল। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের অনুষ্ঠেয় বৈঠক নিয়ে মার্কিন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করার উদ্দেশ্যে এই সফর করবেন তিনি। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, জুনের ১২ তারিখ সিঙ্গাপুরে ট্রাম্প-কিম বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বৈঠকের জন্য প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করতে সোমবার উত্তর কোরিয়ায় সফর করে একটি মার্কিন প্রতিনিধিদল।এর পরপরই ইয়ং-চলের যুক্তরাষ্ট্রে সফরের খবর প্রকাশিত হল। তিনি কিম জং উনের সবচেয়ে জ্যেষ্ঠ কর্মকর্তাদের একজন।

দক্ষিণ কোরীয় বার্তা সংস্থা ইয়নহাপ জানিয়েছে, বুধবার যুক্তরাষ্ট্রে পৌঁছাবেন কিম ইয়ং-চল। এর আগে তিনি বেইজিং-এ থামবেন। ২০০০ সালের পরে তিনিই হবেন যুক্তরাষ্ট্র ভ্রমণকারী সবচেয়ে উচ্চ পর্যায়ের উত্তর কোরীয় কর্মকর্তা।

সম্প্রতি নানা নাটকীয়তা শেষে আসন্ন বৈঠকটি সফল করতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া। গত বৃহস্পতিবার কিমকে পাঠানো এক চিঠির মাধ্যমে বৈঠকটি বাতিলের ঘোষণা দিয়েছিলেন ট্রাম্প। তবে পরবর্তীতে আবার মত পাল্টান তিনি।

বৈঠকটি সম্পন্ন হলে এটি হবে কোন ক্ষমতাসীন মার্কিন প্রেসিডেন্ট ও উত্তর কোরিয়ার নেতার মধ্যে প্রথম বৈঠক। এর আগে কোন ক্ষমতাসীন মার্কিন নেতা উত্তর কোরিয়ার নেতার সঙ্গে বৈঠকে বসেননি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য