দিনাজপুর সংবাদাতাঃ বাংলাদেশ কৃষক সমিতি দিনাজপুর জেলা কমিটি সরাসরি কৃষকের কাছ থেকে সরকারি দামে ধান কেনার দাবিসহ ৬ দফা দাবীতে জেলা খাদ্য নিয়ন্ত্রক বরাবর স্মারকলিপি প্রদান করেছে।

২৮ মে সোমবার দিনাজপুর জেলা খাদ্য নিয়ন্ত্রক বরাবর বাংলাদেশ কৃষক সমিতি দিনাজপুর জেলা কমিটির সভাপতি বদিউজ্জামান বাদল ও সাধারণ সম্পাদক দয়ারাম রায় স্বাক্ষরিত স্মারকলিপিতে বলা হয় বাংলাদেশ কৃষক সমিতি এদেশের কৃষি ও কৃষক রক্ষার সংগ্রামে বিগত ৬১ বছর ধরে আপোসহীনভাবে রাজপথে আছে।

দিনাজপুরে হাজী মোহাম্মদ দানেশ, গুরুদাস তালুকদার, রুপনারায়ন রায়, আব্দুস সাত্তারের মত কৃষক নেতা এই সংগঠন গড়ে তুলেছেন। আজ আপনার কাছে বাংলাদেশ কৃষক সমিতির পক্ষ থেকে কয়েকটি বক্তব্য তুলে ধরতে চাই। মে মাসের ২ তারিখ থেকে বোরো ধান-চাল সংগ্রহ শুরু হয়েছে, যা ৩১ আগস্ট শেষ হওয়ার কথা। প্রতি মণ ১০৪০ টাকা হিসেবে দেড় লক্ষ মেট্রিকটন ধান, নয় লক্ষ মেট্রিকটন সিদ্ধ চাল এবং এক লক্ষ মেট্রিকটন আতপ চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা এবার সরকারের।

যদিও ‘খাদ্য শস্য সংগ্রহ নীতিমালা ২০১৬’তে উল্লেখ করা আছে, “মধ্যস্বত্বভোগী নয়, খোদ কৃষকের কাছ থেকে ধান ক্রয় করা হবে, এবং গ্রামে-হাটে এ ব্যাপারে মাইকিং করে কৃষকদের মধ্যে প্রচার করা হবে”-কিন্তু এরকম কোনো তৎপরতা আমরা দিনাজপুরের বিভিন্ন হাট-বাজারে এখনও দেখিনি।

কৃষক যদি সরকারি গুদামে সরাসরি ধান বিক্রি করতে না পারে, তাহলে তাদের লোকসানে পড়তে হয়। বাংলাদেশের জিডিপি’র ১৫.৩৩ শতাংশ অবদান কৃষির, কিন্তু সেই কৃষির প্রাণ কৃষক বরাবরই থাকে লোকসানের মুখে। আমরা তাই ৫ দফা বাস্তবায়নের দাবি জানাচ্ছি।

দাবিসমূহ ইউনিয়ন পর্যায়ে খোদ কৃষকের কাছ থেকে সরকারি রেটে ধান কিনতে হবে, ধান কেনার আগে গ্রামাঞ্চলে তা মাইকিং করে প্রচারের ব্যবস্থা করতে হবে, ধানের গ্রহণযোগ্য আর্দ্রতা ১৪ শতাংশ থেকে বাড়াতে হবে, ধান কেনা মনিটরিংঙের উদ্দেশ্য খাদ্য অধিদপ্তরের অধীনে সকল কৃষক সংগঠনের প্রতিনিধি সমন্বয়ে মনিটরিং টিম গঠন ও হাটে-বাজারে মনিটরিং করার ব্যবস্থা করতে হবে এবং দ্রুত প্রচনশীল সবজি টমেটো সংরক্ষণে দিনাজপুরে হিমাগার নির্মাণ করতে হবে।

জেলা খাদ্য নিয়ন্ত্রকের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন উপজেলা খাদ্য নিয়ন্ত্রক (কারিগরি) মোঃ নাজমুল রশীদ। এসময় কৃষক সমিতির গোকুল রায়, আবুল কালাম আজাদ, ইকবাল হাসান সিদ্দিকী, আশীষ সরকার মুন্না এবং এস এম চন্দন উপস্থিত ছিলেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য