১৩২ বছরের ইতিহাসে প্রথমবারের মতো অ্যালকোহলিক পানীয় বাজারে এনেছে মার্কিন কোম্পানি কোকাকোলা।

সোমবার থেকে জাপানের বাজারে বিক্রির জন্য এসব পানীয় ছাড়া হয়েছে বলে জানিয়েছে দ্য ওয়াল স্টিট জার্নাল।

লেবুর ফ্লেবারের এই পানীয়টির নমুনা চেখে দেখতে জাপানের ফুকুওকা শহরে এক অনুষ্ঠানে কয়েকশত লোক লাইন ধরে বলে জানিয়েছে জার্নালটি।

এখানে ৫৯ বছর বয়সী হিরোশি সুকানো বলেন, “আমি বিস্মিত যে এটি কোকাকোলার একটি ব্রান্ড। এটা ভাল, কিন্তু আমি এতে আরও আঙ্গুর বা লেবু মিশাতে চাই।”

জাপানে অনেকদিন ধরেই চুহাই নামে পরিচিত ক্যানজাত পানীয় জনপ্রিয়। চুহাই শস্য থেকে তৈরি মদ শোচু, কার্বনেটেড পানি ও ফলের জুস ও অন্যান্য ফ্লেবার মিশিয়ে তৈরি করা হয়।

জাপানের ননঅ্যালকোহলিক পানীয়ের বড় নাম কোকাকোলা। তারা দেশটির বাজারে পরীক্ষামূলকভাবে তাদের লেবু ফ্লেবার যুক্ত চুহাই জাতীয় পানীয় ‘লেমন ডু’ ছেড়েছে।

লেবুর ফ্লেবার যুক্ত লবণাক্ত পানীয়টি তিন শতাংশ, পাঁচ শতাংশ ও সাত শতাংশ অ্যালকোহল মিশ্রিত অবস্থায় পাওয়া যাবে। এতে কোনো কোক যুক্ত থাকবে না।

জাপানের বাজারে বেশ কয়েকটি কোম্পানির একই ধরনের পণ্য আছে। মূলত সুপার মার্কেটের তাকগুলো ওইসব কোম্পানির পানীয়গুলোর দখলেই আছে।

পরীক্ষামূলকভাবে জাপানের দক্ষিণাঞ্চলীয় দ্বীপ কিউশুতে পানীয়টি ছেড়েছে কোকাকোলা। জাপানের বাকি অংশে ও অন্যান্য দেশে পানীয়টি ছাড়ার কোনো পরিকল্পনা এখনও ঠিক হয়নি।

গত ২৬ এপ্রিল শেয়ারহোল্ডারদের এক বৈঠকে কোকাকোলার প্রেসিডেন্ট জেমস কুইন্সি বলেছিলেন, “আমরা এক্সপেরিমেন্ট করতে শুরু করেছি, অবশেষে আমরা ভোক্তাদের অনুসরণ করার চেষ্টা করছি।”

কোকাকোলা ১৮৮৬ সাল থেকে শুরু হওয়া এর ইতিহাসে এর আগে কখনোই কোনো অ্যালকোহলিক পানীয় বাজারজাত করেনি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য