আমাদের আধুনিক জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে দাঁড়িয়েছে রেফ্রিজারেটর। এটা ছাড়া এক মুহুর্তও চলা যায় না। আজকাল দুধ, ফল, সবজি—এসব ফ্রিজ না থাকলে বেশিক্ষণ রাখা যায় না। এক্ষেত্রে অনেকসময় দেখা যায় ফ্রিজ থেকে তীব্র গন্ধ বের হয়। এ গন্ধ ফ্রিজে রাখা অন্য খাবারকে যেমন নষ্ট করে, তেমনি খাবারের প্রতি রুচিও ওঠে যায়। ফ্রিজে রাখা খাবার স্বতেজ ও দুর্গন্ধ মুক্ত রাখার জন্য কয়েকটি উপায় রয়েছে যা অত্যন্ত কার্যকরী।

উপায়গুলো হল :

বেকিং সোডা
ফ্রিজ থেকে দুর্গন্ধ দূর করতে বেকিং সোডা দারুণ কাজে দেয়। এতে আছে দুর্গন্ধ প্রতিরোধী উপাদান। একটি ছোট বাটিতে বেকিং সোডা নিয়ে তা ফ্রিজে রাখুন এবং তা কয়েক ঘণ্টা পর্যন্ত রেখে দিন।

ফ্রিজে লেবু রাখুন
ফ্রিজে দুর্গন্ধ দূর করার আরেকটি কার্যকর উপায় হচ্ছে লেবুর ব্যবহার। এতে আছে সাইট্রিক অ্যাসিড। এটি ফ্রিজের ভেতরের দুর্গন্ধ দূর করতে পারে। লেবুর রস বের করে তার মধ্যে তুলা দিয়ে ভিজিয়ে নিন। ওই তুলা দিয়ে ফ্রিজের ভেতরটা পরিষ্কার করতে পারেন। এতে বিরক্তিকর গন্ধ ফ্রিজ থেকে দূর হবে।

সঠিক তাপমাত্রায় রাখুন
ফ্রিজে যখন গন্ধ হয় তখন এর সঙ্গে তাপমাত্রা ঠিক রাখা গুরুত্বপূর্ণ। অস্বাভাবিক তাপমাত্রা ব্যাকটেরিয়া তৈরি করে এবং তা ফ্রিজের ভেতরের খাবার নষ্ট করে। ফ্রিজের মধ্যেকার আদর্শ তাপমাত্রা ৩৭ ডিগ্রি ফারেনহাইটের মধ্যে রাখা ভালো।

ভালোভাবে পরিষ্কার করুন

ফ্রিজ থেকে দুর্গন্ধ দূর করতে অবশ্যই আপনাকে সবসময় ফ্রিজ ভালো করে পরিষ্কার রাখতে হবে। পরিষ্কারের জন্য প্রথমে ফ্রিজে যা কিছু আছে, আগে সব নামিয়ে রাখুন এবং তা ফ্রিজ খালি করুন। এরপর ফ্রিজ বন্ধ করে এটি পরিষ্কার শুরু করুন। এর পর পানিতে লবন মিশিয়ে একটি নরম কাপড় ভিজিয়ে ফ্রিজের ভিতরের সব অংশ মুছুন। ফ্রিজ মোছার পর শুকিয়ে গেলে আবার সকল জিনিস গুছিয়ে রেখে দিন। তবে ভেজা থাকা অবস্থায় কোনো কিছু রাখবেন না।

বায়ুরোধী কনটেইনার ব্যবহার করুন
মনে রাখবেন, খাবার যদি বায়ুরোধী প্যাকেটে না রাখেন, তবে এক খাবারের গন্ধ আরেক খাবার নষ্ট করতে পারে। ফ্রিজে খাবার বা অন্যান্য জিনিস রাখার জন্য বিভিন্ন আকার আকৃতির বায়ুরোধী পাত্র কিনতে পারেন। এগুলো ব্যবহার করে অনেক খাবার বেশ কিছুদিন ভালো রাখতে পারবেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য