কলম্বিয়ায় রবিবারের প্রেসিডেন্ট নির্বাচন বিদ্রোহীদের সঙ্গে করা সরকারের ফার্ক শান্তি চুক্তির ওপর প্রভাব ফেলবে বলে মনে করছেন বিশ্লেষকরা। দু’দফার নির্বাচনে প্রথম পর্বের নির্বাচন হচ্ছে আজ। চূড়ান্ত পর্বে নির্বাচন হবে ১৭ জুন। খবর এএফপি’র।

দেশটির কনজারভেটিভ প্রার্থী ইভান ডিউক এই শান্তি চুক্তি নতুন করে লেখার অঙ্গীকার করেছেন। দেশটির ফার্ক বিদ্রোহীরা দীর্ঘদিন লড়াই চালিয়ে আসার পর শান্তি চুক্তিতে স্বাক্ষরের মধ্যদিয়ে তারা রাজনৈতিক দল গঠন করে। এদিকে নির্বাচনের আগে দেখা গেছে, ৪১ শতাংশ ভোটারের পছন্দের প্রার্থী ডিউক তার প্রতিদ্বন্দ্বী বামপন্থী গুস্তাভো পেট্রো থেকে ১২ পয়েন্টে এগিয়ে ছিলেন।

বাম রাজনৈতিক দলের নেতা ও বোগোটার সাবেক মেয়র গুস্তাভো পেট্রো শান্তি আলোচনার সমর্থক। তিনি দুর্নীতি ও বৈষম্য বিরোধী নির্বাচনী প্রচারণার মাধ্যমে দেশটির প্রথম বামপন্থী প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হওয়ার ব্যাপারে আশাবাদী। কোন প্রার্থীই প্রথম দফার এ ভোটে সংখ্যাগরিষ্ঠতা পাবেন না বলে মনে করা হচ্ছে। আগামী ১৭ জুন ২য় দফার নির্বাচন পর্যন্ত ভাগ্য নির্ধারণের জন্য অপেক্ষা করতে হবে।

প্রেসিডেন্ট পদে যিনি নির্বাচিত হন না কেন তিনি সাবেক প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সান্তোস এর স্থলাভিষিক্ত হবেন। শান্তিতে নোবেল বিজয়ী সান্তোস ২০১৬ সালে দীর্ঘদিনের বিদ্রোহী গ্রুপ ফার্কের সঙ্গে শান্তি চুক্তি করতে সক্ষম হন। গত বছর আগস্টে তিনি ক্ষমতা ত্যাগ করেন। এএফপি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য