পবিত্র রমজানে কাশ্মিরে সব ধরনের সামরিক অভিযান বন্ধ রাখার ঘোষণা দেওয়ার পরও সেখানে নিরাপত্তা অভিযান চালিয়েছে ভারত। নিয়ন্ত্রণ রেখা বরাবর ভারতের সেনাবাহিনীর গুলিতে নিহত হয়েছে ৫ জন। ভারতের সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া কর্মকর্তাদের বরাতে জানিয়েছে, শনিবার সীমান্তে অনুপ্রবেশের সময় এসব ‘সন্ত্রাসীরা’ নিহত হয়। অভিযান এখনও চলছে।

গত কয়েক মাস কাশ্মিরে নিরাপত্তাবাহিনীর অভিযানে বেশ কয়েকজন নিহতের ঘটনায় চলমান উত্তেজনাকর পরিস্থিতিতে পবিত্র রমজানের শুরুতে সেখানে সব ধরণের সামরিক অভিযান বন্ধের ঘোষণা দেয় ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

গত দুই দশকের মধ্যে প্রথমবারের মতো এমন পদক্ষেপ নেওয়ার কথা ঘোষণা করা হলেও শনিবার সেখানে আবারও অভিযান চালিয়েছে দেশটির সেনাবাহিনী।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, কাশ্মিরের রাজধানী শ্রীনগর থেকে ১২০ কিলোমিটার দূরের উত্তরাঞ্চলীয় সীমান্ত টাংডার এলাকায় এই অভিযান চালানো হয়।

দেশিটর প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, শনিবার ভোরে অনুপ্রবেশ চেষ্টার সময়ে পাঁচ সন্ত্রাসী নিহত হয়।

উল্লেখ্য, কাশ্মিরে সশস্ত্র বিদ্রোহী সংগঠনগুলোর কেউ কেউ সরাসরি স্বাধীনতার দাবিতে আন্দোলনরত। কেউ কেউ আবার কাশ্মিরকে পাকিস্তানের অঙ্গীভূত করার পক্ষে। ইতিহাস পরিক্রমায় ক্রমেই সেখানকার স্বাধীনতা আন্দোলনের ইসলামিকরণ হয়েছে।

তবে ভারতীয় কর্তৃপক্ষ কাশ্মিরের জাতিমুক্তি আন্দোলনকে বিভিন্ন জঙ্গিবাদী তৎপরতার থেকে আলাদা করে শনাক্ত করে না। সন্দেহভাজন জঙ্গি নাম দিয়ে বহু বিদ্রোহীর পাশাপাশি বেসামরিকদের হত্যার অভিযোগ রয়েছে ভারতীয় বাহিনীর বিরুদ্ধে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য