রিপাবলিক ডেমোক্র্যাটিক কঙ্গোর উত্তর পশ্চিমাঞ্চলীয় এলাকায় এক নৌকাডুবিতে অন্তত ৫০ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। দেশটির কর্মকর্তারা বলছেন, যাত্রী ও পণ্যবাহী নৌকাটি মমবোভো নদী দিয়ে বুধবার রাতে মোনকোটো থেকে বানদাকা শহরে যাওয়ার পথে দুর্ঘটনার শিকার হয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এই খবর জানিয়েছে।

ফরাসি বার্তা সংস্থা এএফপিকে টুসাপার ভাইস গভর্নর রিচার্ড বোয়ো ইলুকা ৪৯টি মরদেহ উদ্ধার করেছেন। তবে নৌকাটিতে কতজন যাত্রী ছিলেন বা কতজন বেঁচে গেছেন তা এখনও পরিষ্কার নয়। তল্লাশি ও উদ্ধার অভিযান এখনও চলছে।

রিচার্ড বোয়ো বলেন, নৌকাডুবির কারণ এবং নিখোঁজ মানুষের সংখ্যা এখনও জানা যায়নি। প্রাদেশিক সরকার উদ্ধার তৎপরতা চালাতে একটি সেখানে একটি দল পাঠিয়েছে।

এই কর্মকর্তা জানান, আলো ছাড়াই রাতে চলাচল করছিল নৌকাটি। যা সরকারের নিরাপত্তা ব্যবস্থা অনুযায়ী বেআইনি।

অপ্রতুল রাস্তাঘাটের দেশ কঙ্গোর জনগণ যাতায়াতের জন্য প্রায়শই নৌকার ওপর নির্ভর করেন। কম খরচে চলাচলের জন্য এটি বেশ জনপ্রিয় হলেও নদী এবং জলাশয়গুলোতে নৌদুর্ঘটনা সচরাচর ঘটে। জরাজীর্ণ নৌকা, অতিরিক্ত যাত্রী বোঝাই আর নিরাপত্তা সামগ্রীর অপ্রতুলতা এসব দুর্ঘটনার কারণ। এই বছরের ফেব্রুয়ারিতে দুই নৌকার সংঘর্ষে অন্তত ১৪ জনের প্রাণহানি ঘটেছিল।

বর্তমানে ইবোলা সংক্রমণের ঝুঁকির মুখে রয়েছে কঙ্গো। এ পর্যন্ত দেশটিতে ৩১ জনের ইবোলা আক্রান্তের সন্ধান পাওয়া গেছে আরও ২১ জনকে সন্দেহভাজন আক্রান্ত হিসেবে বিবেচনা করা হচ্ছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য