দিনাজপুর সংবাদাতাঃ পবিত্র ঈদ উল ফিতরকে সামনে রেখে দিনাজপুরে লাচ্ছা সেমাই তৈরির ধুম পড়েছে। বেকারী মালিক সমিতি’র নেতৃবৃন্দ ও স্থানীয় প্রশাসন প্রতিনিয়ত লাচ্ছা সেমাই তৈরীর কারখানাগুলোতে পরিদর্শন অব্যাহত রাখায় এবার স্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে লাচ্ছা সেমাই।

বেকারী মালিক সমিতি’র অন্তভূক্ত নয়, এমন কিছু প্রতিষ্ঠান ও ব্যক্তি বিশেষ বিষাক্ত তেল ও রং ছাড়াও মানব দেহের জন্য মারাত্মক ক্ষতিকর বিভিন্ন উপাদান দিয়ে তৈরী করছে লাচ্ছা সেমাই। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বেকারী মালিক সমিতি কর্তৃপক্ষ।

এসব লাচ্ছা সেমাই তৈরির কারখানাগুলোতে লাচ্ছা উৎপাদনের নামে চলছে, জনস্বাস্থ্য ধবংসের এমন তৎপরতা। অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে লাচ্ছা তৈরি করা হলে তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহনের দাবী জানিয়েছে জেলা বেকারী মালিক সমিতির সভাপতি সাইফুল্লাহ।

এবার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, বেকারী মালিক সমিতির আওতাভুক্ত গড়ে ওঠা ওসব কারখানায় স্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে লাচ্ছা সেমাই।এবার লাচ্ছা তৈরী’র ময়দা খামিরের কাজ মেশিনে করছে শ্রমিকরা। সুষ্ঠু ও স্বাস্থ্যকর পরিবেশে চলছে লাচ্ছা তৈরী ও ভাজার কাজ।

স্থানীয় প্রশাসন প্রতিনিয়ত লাচ্ছা সেমাই তৈরীর কারখানাগুলোতে অভিযান অব্যাহত রেখেছে। মানব দেহের জন্য ক্ষতিকর উপাদান মেশানো বা অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে লাচ্ছা তৈরি করা হলে জেলা প্রশাসন এ ব্যাপারে কঠোর অবস্থানের কথা জানিয়েছেন।

ঈদ ও মেহমানদ্বারিত্বের প্রধান অনুসঙ্গ হচ্ছে, এই লাচ্ছা সেমাই। তাই আর ভেজাল নয়, স্বাস্থ্য সম্মত লাচ্ছা সেমাই তৈরী ও বাজারজাত করণে কঠোর উদ্যোগ গ্রহন করেছে এ অঞ্চলের বেকারী মালিকরা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য