দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুর জেলায় পবিত্র রমজান মাস ও ঈদ-উল ফিতর উদ্যাপন উপলক্ষে সরকারী ব্যবস্থাপনায় ১৩টি উপজেলা ও ৯টি পৌরসভায় ২ লক্ষ ৫২ হাজার ২৩০ জন দুঃস্থ পরিবারের মধ্যে ১০ কেজি করে ২ হাজার ৫২২ দশমিক ২৩ মেট্রিক টন চাল বরাদ্দ প্রদান করা হয়েছে।

দিনাজপুরের জেলা প্রশাসক ড. আ ন ম আবদুছ ছবুর জানান, পবিত্র রমজান মাস ও ঈদ-উল ফিতর সুষ্ঠুভাবে উদ্যাপন উপলক্ষে জেলার ১৩টি উপজেলা এবং ৯টি পৌরসভায় বসবাসরত দুঃস্থ অসহায় ও দরিদ্র জনসাধারণের মধ্যে ভিজিএফ চাল বিতরণের জন্য সরকার ব্যবস্থা গ্রহণ করেছে।

সরকারের গৃহীত পদক্ষেপ অনুযায়ী ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় থেকে এ জেলার জন্য ২ লক্ষ ৫২ হাজার ২২৩টি ভিজিএফ কার্ডের বিপরীতে ২ হাজার ৫২২ দশমিক ২৩ মেট্রিক টন চাল বরাদ্দ প্রদান করা হয়েছে।

বরাদ্দকৃত চাল আগামী ১০ জুনের মধ্যে জেলার ১৩টি উপজেলা ও ৯টি পৌরসভার তালিকাভুক্ত ভিজিএফ কার্ডধারী ২ লক্ষ ৫২ হাজার ২২৩টি পরিবারের মধ্যে ১০ কেজি করে চাল বিতরণ করার নির্দেশনা দেয়া হয়েছে।

জেলার সংশ্লিষ্ট উপজেলার ১০২টি ইউনিয়ন ও ৯টি পৌরসভায় জনপ্রতিনিধিদের মাধ্যমে ভিজিএফ কার্ড প্রদানের তালিকা প্রণয়নের কাজ চলছে। আগামী ৩১ মে’র মধ্যে তালিকা প্রস্তুত করে জেলা প্রশাসকের ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা দপ্তরে জমা দেয়ার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

সুষ্ঠু ও ত্রুটিমুক্ত পরিবেশে পবিত্র রমজান মাস এবং ঈদ-উল ফিতর উদ্যাপন উপলক্ষে বরাদ্দকৃত ভিজিএফ’র চাল বিতরণের ব্যবস্থা নেয়া হয়েছে। কোন অবস্থাতেই যাতে চাল বিতরণে অনিয়ম বা স্বজনপ্রীতি না হয় সে বিষয়ে জেলা প্রশাসন এবং উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ সুষ্ঠভাবে তদারকি করবেন।

সূত্রটি জানায়, বরাদ্দকৃত চালের মধ্যে দিনাজপুর সদর উপজেলায় ২০ হাজার ২৭৪, বিরল ২০ হাজার ৫০২, বোচাগঞ্জ ১০ হাজার ৪৪১, কাহারোল ১৬ হাজার ৫১৮, বীরগঞ্জ ৩০ হাজার ৯৮৯, খানসামা ১৯ হাজার ২৮৫, চিরিরবন্দর ২৩ হাজার ৭১, পার্বতীপুর ২৭ হাজার ৩২৫, ফুলবাড়ী ৯ হাজার ৭৮০, বিরামপুর ৯ হাজার ৪৬১, নবাবগঞ্জ ১৭ হাজার ৫২৫, হাকিমপুর ৫ হাজার ১১৫ ও ঘোড়াঘাটে ৯ হাজার ৫৯০টি কার্ডসহ মোট ২ লক্ষ ১৯ হাজার ৮৭৬টি কার্ড বরাদ্দ করা হয়েছে।

এদিকে ৯টি পৌরসভার মধ্যে ক শ্রেণীর ৫টি পৌরসভা দিনাজপুর, বিরামপুর, পার্বতীপুর, সেতাবগঞ্জ ও ফুলবাড়ীতে ৪ হাজার ৬২১টি করে ও খ শ্রেণীর ২টি পৌরসভা বীরগঞ্জ ও হাকিমপুরে ৩ হাজার ৮১টি করে এবং গ শ্রেণীর ২টি পৌরসভা ঘোড়াঘাট ও বিরলে ১ হাজার ৫৪০টি করে মোট ৩২ হাজার ৩৪৭টি কার্ড বরাদ্দ প্রদান করা হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য