উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষা কেন্দ্র ভাঙ্গার প্রক্রিয়া প্রত্যক্ষ করতে সেখানে যাওয়ার অনুমতি পেলেন দক্ষিণ কোরিয়ার সাংবাদিকরা। খুব শীঘ্রই কেন্দ্রটি ভাঙ্গার কাজ শুরু করবে উত্তর কোরিয়া। প্রক্রিয়াটি প্রত্যক্ষ করার জন্য আন্তর্জাতিক সাংবাদিকদের সেখানে যাওয়ার নিমন্ত্রণ জানিয়েছে দেশটি। সম্প্রতি দক্ষিণের সঙ্গে উত্তরের সাময়িক উষ্ণ সম্পর্কের অবনতি ঘটায় দক্ষিণের সাংবাদিকদের সেখানে যাওয়া নিয়ে সংশয় ছিল। তবে শেষমুহুর্তে তাদের সেখানে যাওয়ার অনুমতি দিয়েছে উত্তর কোরিয়া। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

খবরে বলা হয়, পুঙ্গে-রি’তে অবস্থিত পারমাণবিক পরীক্ষা কেন্দ্র ভাঙ্গার কাজ দেখার জন্য হাতেগোনা কয়েকটি দেশের সাংবাদিকদের নিমন্ত্রণ জানিয়েছে উত্তর কোরিয়া। প্রাথমিক ঘোষণায় উত্তর কোরিয়া জানিয়েছিল সেসব দেশের মধ্যে দক্ষিণ কোরিয়াও রয়েছে। তবে কয়েকদিন আগে দুই দেশের মধ্যকার উষ্ণ সম্পর্কে পুনরায় ফাটল ধরলে দক্ষিণের সাংবাদিকদের সে সুযোগ মিলবে কি না তা নিয়ে অনেকের সংশয় ছিল। তবে সে সংশয় দূর করে অবশেষে তাদের পুঙ্গে-রি’তে যাওয়ার অনুমতি দিয়েছে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়া জানিয়েছে, আবহাওয়ার ওপর নির্ভর করে বুধবার ও শুক্রবারের মধ্যে কোন একদিন পরীক্ষা কেন্দ্রটি ধ্বংস করা হবে। নতুন করে কূটনৈতিক অচলাবস্থার পরও সাংবাদিকদের আমন্ত্রণ জানানোর মাধ্যমে পরমাণু অস্ত্র থেকে সরে আসা নিয়ে আগ্রহের বিষয়টি নিশ্চিত করলো উত্তর কোরিয়া। পরমাণু অস্ত্র পরীক্ষাকেন্দ্র পরিদর্শনের অন্যান্য দেশ থেকে সাংবাদিকরা মঙ্গলবার উত্তর কোরিয়ার বন্দরনগরী ওনসানে পৌঁছেছেন।

তবে, দক্ষিণ কোরিয়ার সাংবাদিকদের বেইজিং থেকে পিয়ংইয়ংয়ের ভিসা না পাওয়ায় তাদেরকে রাতেই বাড়ি ফিরে যেতে হয়। পরে দেশটির একত্রীকরণ মন্ত্রণালয় থেকে বলা হয়, উত্তর কোরিয়া তালিকা গ্রহণ করলে সাংবাদিকরা সরাসরি বিমানে করে যোগে ওনসান শহরে যাবে। বুধবার মন্ত্রণালয় এক বিবৃতিতে বলা হয়, আজ আমরা দুটি সংবাদমাধ্যম থেকে আটজন প্রতিবেদকের তালিকা পাঠিয়েছি। উত্তর কোরিয়া তা গ্রহণও করেছে।

প্রসঙ্গত, আগামী মাসের ১২ তারিখ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসার কথা রয়েছে উত্তর কোরিয়ার নেতা কম জং উনের।তবে সম্প্রতি ট্রাম্প জানিয়েছেন, বৈঠকটি না হওয়ার সম্ভাবনা রয়েছে। দুই দেশের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের দ্রুত অবনতি ঘটছে। তা সত্ত্বেও পরিকল্পনামতো পারমাণবিক পরীক্ষা কেন্দ্র ভাঙ্গার কাজ শুরু করতে যাচ্ছে উত্তর কোরিয়া।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য