বিক্ষোভ আর ধর্মঘটের মধ্যেই কাশ্মির সফর করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার তিনি একদিনের সফরে কাশ্মির যান। সেখানে তিনি পানি বিদ্যুৎ প্রকল্পসহ বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।
সফরের আগেই কাশ্মিরের বিচ্ছিন্নতাবাদীরা রাজ্যজুড়ে ধর্মঘটের ডাক দেয়। দোকান, ব্যবসা প্রতিষ্ঠান এবং স্কুল বন্ধ ঘোষণা করা হয়।
প্রধানমন্ত্রী মোদী বলেন, যুবকদের বিভ্রান্ত করে পাথর নিক্ষেপ করানো হচ্ছে এবং তাদের হাতে অস্ত্র তুলে দেয়া হচ্ছে। এর মাধ্যমে একটি বিদেশি শক্তি কাশ্মিরকে অস্থিতিশীল করতে চায়।
মুসলিমদের ধর্মীয় নেতা উমর ফারুক অভিযোগ করেন, প্রধানমন্ত্রী কাশ্মিরীদের আসল সমস্যাগুলো না দেখে উন্নয়ন দিয়ে ভোলাতে চাইছেন। তিনি বলেন, রাস্তা, টানেল, বিদ্যুৎ প্রকল্প বা কর্মসংস্থান কাশ্মিরের সমস্যা নয়। এখানকার বিতর্কটা কাশ্মিরের লাখ লাখ নাগরিকের রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে।
প্রধানমন্ত্রী মোদী শনিবার শ্রীনগর-লেহ ন্যাশনাল হাইওয়ের জোজিলা টানেলের কাজের উদ্বোধন করেন। এরপর শ্রীনগরের শের-ই-কাশ্মির ইন্টারন্যাশনাল কনভেনশন (এসকেআইসিসি) সেন্টারে শ্রীনগর রিং রোড এবং জম্মুর জেনারেল জওরভার সিং মিলনায়তনে জম্মু রিং রোডের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। – নিউইয়র্ক টাইমস, এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য