দিনাজপুর সংবাদাতাঃ সচেতন নাগরিক কমিটি (সনাক) দিনাজপুর এর উদ্যোগে দুর্নীতিবিরোধী আন্দোলনে তরুণ সমাজকে সম্পৃক্ততার লক্ষে ১৪ মে সকাল ১১.৩০টায় দিনাজপুর পলিটেকনিক ইনস্টিটিউট এর শিক্ষার্থীদের নিয়ে দুর্নীতিবিরোধী আলোচনা, শপথ গ্রহণ ও কুইজ প্রতিযোগীতার আয়োজন করা হয়।

সনাক দিনাজপুর স্থানীয় পর্যায়ে প্রাতিষ্ঠানিক স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত করা, তথ্য অধিকার আইনের যথাযথ ব্যবহার বৃদ্ধি, তরুণ সমাজকে সঠিক নির্দেশনা প্রদান ও দুর্নীতির ক্ষতিকর প্রভাব সম্পর্কে সচেতন করার লক্ষে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। আলোচনার শুরুতেই সনাক-টিআইবি’র সেই কার্যক্রমগুলির বিস্তারিত বর্ণনা প্রদান করা হয়।

সনাক সভাপতি মোঃ সফিকুল হক ছুটু এর সভাপতিত্বে আলোচনায় বক্তব্য রাখেন অধ্যক্ষ পলিটেকনিক ইনস্টিটিউট মোঃ মোসলিম উদ্দীন। প্রধান অতিথি জানান, তরুণ শিক্ষার্থীরাই ভবিষ্যত জাতির কর্ণধার তাই তাদের মানষিকতার পরিবর্তন করতে পারলে দেশ অনেক এগিয়ে যাবে। সুন্দর সোনার বাংলা গড়তে দুর্নীতির বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধ হতে হবে।

আজকের এই তরুণ শিক্ষার্থীরাই ভবিষ্যতে এক একজন প্রকৌশলী,তাদের মাধ্যমেই দেশের অনেক উন্নয়নমূলক কাজ হবে। আমরা দুর্নীতিমুক্ত থেকে সেই কাজগুলি করবো এবং দুর্নীতিমুক্ত সমাজ গঠনে ভূমিকা রাখবো।

আলোচনায় বক্তারা বলেন, দেশে দুর্নীতি প্রতিরোধে তথ্য অধিকার আইনের ব্যবহার বৃদ্ধিতে দিনাজপুর সনাকে’র ইয়েস সদস্যরা যথারীতি কার্যক্রম বাস্তবায়ন করছে যেমন: তথ্য অধিকার আইন অনুযায়ী ফরম পূরণ করা শেখানো ও তথ্য চেয়ে বিভিন্ন প্রতিষ্ঠানে আবেদন করা এবং প্রতিষ্ঠানগুলিতে তথ্য প্রদানকারী কর্মকর্তা নির্দিষ্ট করার বিষয়ে অধিপরামর্শ কার্যক্রম পরিচালনা। শিক্ষার্থীদের মধ্য থেকে এই আইন অনুযায়ী তথ্য আদান-প্রদানের ব্যবহার বৃদ্ধিতে কাজ করতে পারলে এবং সঠিক তথ্য জনগণকে জানাতে পারলে জনগন দুর্নীতির হাত হতে রক্ষা পাবে।

আলোচনায় বক্তব্য রাখেন উপাধ্যক্ষ মোঃ ছাদেকুল ইসলাম, সনাক সদস্য হাজেরা হাসান, বীর মুক্তিযোদ্ধা মোঃ মকশেদ আলী ও শিক্ষার্থীদের মধ্যে পাওয়ার চতুর্থ বর্ষের ছাত্র সালমান শাহ ও অন্যান্যরা।

আলোচনা সভা শেষে সকল শিক্ষার্থীকে নিয়ে দুর্নীতিবিরোধী শপথ বাক্য পাঠ করেন সনাক সভাপতি মোঃ সফিকুল হক ছুটু।

শেষে কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। প্রায় তিনশত শিক্ষার্থী এই প্রতিযোগীতায় অংশগ্রহণ করেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য