বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধধিঃ দিনাজপুর জেলার বিরামপুর উপজেলার বিনাইল ইউনিয়নের উত্তর পাড়া এলাকায় গ্রাম বিকাশের পেইস প্রকল্পের আওতায় “সুগন্ধী ধানের উৎপাদন বৃন্ধি ও উৎপাদন ব্যায় হ্রাসের মাধ্যমে উদ্যোক্তাদের আয় বৃদ্ধি ও জীবন যাত্রার মান উন্নয়ন ” শীর্ষক ভ্যালূ চেইন প্রকল্পের সদস্যদের নিয়ে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

আলহাজ্ব আলিমুদ্দিনের সভাপতিত্বে সোমবার বিকেল ৪ টায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গ্রাম বিকাশের ভ্যালু চেইন ফ্যাসিলিটেটর, (প্রকল্প প্রধান) পেইস প্রকল্প কৃষিবিদ মোঃ লিয়াকত আলী।

গ্রাম বিকাশ কেন্দ্র ( জিবিকে), হলদীবাড়ী, পার্বতীপুর এর বাস্তবায়নে ও পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) ঢাকা এর সহযোগিতায় উক্ত মাঠ দিবসে ব্রি ধান- ৫০ উৎপাদনে উন্নত কলাকৌশল প্রদর্শণী প্লট এর কৃষক মাঠ দিবসের অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বিনাইল ইউনিয়ন উপ-সহকারী কৃষি কর্মকর্তা ফরিদুল ইসলাম, সমাজসেবক সোলাইমান আলি, সমিতির কৃষক ইদ্রিস আলী, মাজহারুল ইসলাম তুহিন, ইমদাদুল হক, হামিদুল ইসলাম, শাফলা বেগম, রাশেদা বেগম, মুর্শিদা খাতুন প্রমূখ।

বক্তারা উপস্থিতিদের জানান, এই প্রকল্পের আওতায় ধান চাষে একটি করে চারা সারিতে রোপনের ফলে চারা কম লাগে, আলো বাতাস বেশী পায়, রোগ ও পোকা মাকড়ের উপদ্রব কমহয় এবং ফলন বেশী হয় বলে জানিয়েছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য