দিনাজপুর সংবাদাতাঃ সেন্ট ফিলিপস্ ডে ও রবীন্দ্র-নজরুল জয়ন্তী উৎসব-২০১৮ উদযাপণ উপলক্ষে ১৪ মে সোমবার সকাল সাড়ে ৮ টায় সেন্ট ফিলিপস্ হাই স্কুল এন্ড কলেজে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের মধ্যে সকালে সাধু ফিলিপস্ নেরী, বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম-এর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন, প্রদীপ প্রজ্জলন ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সকল অনুষ্ঠান দুটি পর্বে অনুষ্ঠিত হয়। ১ম পর্ব প্রি-প্রাইমারির জন্য সকাল সাড়ে ৮ টায় উদ্বোধন করেন দিনাজপপুর ডায়োসিস-এর চ্যান্সেলর রেভাঃ ফাদার মার্কুশ মুর্মু। দ্বিতীয় পর্ব সকাল সাড়ে ১১ টায় হাই স্কুল এবং কলেজ শাখার উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ জয়নুল আবেদীন।

সকল অনুষ্ঠানে প্রতিষ্ঠানের অধ্যক্ষ সুবল লরেন্স রোজারিও সিএসসি’র সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত অধ্যক্ষ ব্রাদার নির্মল ফ্রান্সিস গমেজ সিএসসি, উপাধ্যক্ষ ব্রাদার কাজল লিনুস কস্তা সিএসসি, ব্রাদার সরোজ ভিনসেন্ট গমেজ সিএসসি, সিস্টার হাসি রোজারিও সিআইসি, সিনিয়র শিক্ষক মাওলানা আবেদ আলী, প্রাথমিক শাখার শিক্ষিকা আলপনা শাহা, শিল্পী লাকড়া প্রমুখ।

উল্লেখ্য যে, সাধু ফিলিপ নেরী সেন্ট ফিলিস্ হাই স্কুল এন্ড কলেজের প্রতিপালক অর্থাৎ তাঁরই নামে,তাঁরই আধ্যাতিœকতায় উদ্বুদ্ধ হয়ে অত্র প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থী সবাই চলার চেষ্টা করেন। তাঁর জন্ম ১৫১৫ খ্রিঃ ইতালীতে এবং মৃত্যু ২৬ মে ১৫৯৫ খ্রিঃ।

সাধু ফিলিপের প্রধান গুনাবলরি মধ্যে তিনি ছেলে-মেয়ে, যুবক-যুবতিদের জীবনে বিশেষ গুনাবলীগুলোকে আবিস্কার করতে উৎসাহিত করতেন। তাই তাকে বলা হয় যুবকদের প্রতিপালক। ২৬ মে তার মৃত্যু বার্ষিকীতে ক্যাথলিক প্রতিষ্ঠানরা তার পর্ব দিবস উদ্যাপন করেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য