পৃথিবীর দীর্ঘতম লেহেঙ্গা পরে রোববার রাতে গুলশান-১ এ প্রেম কালেকশনের নিজস্ব শো রুমে ফ্যাশন শোতে ক্যাটওয়াক করেন দুই বাংলার জনপ্রিয় এই অভিনেত্রী।

জয়া পরেছিলেন ৪০০ ফুট দৈর্ঘ্যের এক সেলাইয়ের লেহেঙ্গা শাড়ি। পুরো ফ্যাশন শো মোট ৩টি কিউতে নানা ধরনের পোশাক তুলে ধরেন ব্রডকাস্টার স্টপাররা।

এদিকে গত ১২ মে কান চলচ্চিত্র উৎসবে ‘কাস্টিং কাউচ’-এর প্রতিবাদে রেড কার্পেটে একসঙ্গে হেঁটেছে ৮২ জন নারী নির্মাতা, প্রযোজক ও অভিনয়শিল্পী। সেই সূত্রে ফ্যাশন শো শেষে এক প্রশ্নের উত্তরে ‘কাস্টিং কাউচ’ নিয়ে মুখ খোলেন জয়া।

তিনি বলেন, ‘দ্রুত সাফল্যের সিঁড়ি ভাঙতে গেলে ‘কাস্টিং কাউচ’-এর কবলে পড়ার সম্ভাবনা বেশি থাকে। আমার প্ল্যানিংগুলো একটু অন্যরকম ছিল। খুব ধীরে ধীরে আমি এগিয়েছি। অভিজ্ঞতা অর্জন করতে করতে।

“বিশেষ করে যখন আমি ওই দেশে গিয়ে কাজ করছি, তখন আমি বাংলাদেশে জয়া আহসান হিসেবে প্রতিষ্ঠিত। ফলে আমাকে সেদেশেও কোনো প্রতিবন্ধকতায় পড়তে হয়নি। আর আমার কাছে মনে হয়েছে, ভারতে কেউ যদি কাজ করে তবে শিল্পের গুণটাকে মর্যাদা দেওয়া হয়।’

নিজের জীবনে এমন কিছু ঘটেনি জানিয়ে জয়া আরও বলেন, “সিনেমা ইন্ডাস্ট্রিতে কাস্টিং কাউচের বিষয়টি অবশ্যই আছে। সবখানেই আছে। তবে আমার এমন এক্সপেরিয়েন্স হয়নি। কারণ আমি দ্রুত কোনো কিছু করতে চাইনি।”

স্টপার জয়া’কে ঘিরে এমন আয়োজনে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশে ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, ডায়মন্ড ওয়ার্ল্ড এর প্রধান দিলিপ কুমার আগরওয়াল ও বেশ কজন গণমাধ্যম ব্যক্তিত্ব।

ঢাকা-কলকাতা করেই কাটছে জয়ার দিন।

ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত কৌশিক গাঙ্গুলির ‘বিসর্জন’ চলচ্চিত্রের সিক্যুয়াল ‘বিজয়া’য় কাজ করছেন জয়া আহসান। জয়া জানালেন, চলচ্চিত্রটিতে শুটিং করতে চলতি সপ্তাহেই ফের কলকাতায় যাবেন তিনি। ফিরে এসেই মন দেবেন নিজের প্রযোজিত ‘দেবী’ চলচ্চিত্রের পোস্ট প্রোডাকশানের কাজে।

জয়ার ভাষ্যে, “আমার সম্পূর্ণ নতুন একটি আইডেন্টিটি ‘দেবী’। তাই আমি চেষ্টা করছি দর্শকের সবার যেন ভালো লাগে তেমনভাবেই ‘দেবী’ নির্মাণ করতে। কারণ হুমায়ুন আহমেদ এর এত বহুল পঠিত এই উপন্যাস সেটা নিয়ে যেহেতু কাজ করছি। চাইছি এর প্রতি যাতে জাস্টিস হয়। তাই পোস্ট প্রোডাকশন্সে জোর দিয়েছি। ডাবিং এবং অন্যান্য কাজ চলছে। সব শেষ করে দ্রুত মুক্তি দিতে চাই।”

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য