চীন আবারো জোর দিয়ে বলেছে, সব পক্ষকে পরমাণু সমঝোতা রক্ষা করতে হবে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যখন পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দিচ্ছেন এবং ইহুদিবাদী ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ঐতিহাসিক এ সমঝোতা ধ্বংস করার ষড়যন্ত্র করছেন তখন চীন একথা বলল।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং গতকাল (বুধবার) নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে বলেন, এ সমঝোতার দীর্ঘমেয়াদি স্বার্থ, বিশ্বাসযোগ্য বাস্তবায়ন ও সমঝোতা রক্ষার বিষয়ে একটা চিত্র সব পক্ষকে গুরুত্ব দিয়ে অনুধাবন করতে হবে।

তিনি বলেন, আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ হচ্ছে একমাত্র সংস্থা যার অধিকার আছে পরমাণু সমঝোতার বিষয়টি দেখভাল করা এবং এ সম্পর্কে কোনো মতামত বা সিদ্ধান্ত দেয়ার। হুয়া বলেন, আইএইএ কয়েকবার বলেছে, ইরান এই সমঝোতার প্রতি সম্মান দেখাচ্ছে এবং পরিদর্শনের মাধ্যমে সহযোগিতার বিষয়টি নিশ্চিত করেছে।

ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে ২০১৫ সালে পরমাণু সমঝোতা সই হয় তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর সমঝোতা থেকে বের হয়ে যাওয়ার কথা বলছেন। তিনি নতুন করে বলেছেন, ১২ মে’র পর আমেরিকা এ সমঝোতা থেকে বের হয়ে যাবে। এ নিয়ে সারাবিশ্বে এক ধরনের উত্তেজনা চলছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য