দিনাজপুর সংবাদাতাঃ সারা দেশের ন্যায় দিনাজপুরে বিভিন্ন আয়োজনে মহান মে দিবস ও আন্তর্জাতিক শ্রমিক দিবস-২০১৮ পালিত হয়েছে।

আন্তর্জাতিক মহান মে দিবস উপলক্ষে মঙ্গলবার (১ মে) বিভিন্ন শ্রমিক সংগঠন বিভিন্ন কর্মসূচী গ্রহণ করে। কর্মসূচীর মধ্যে ছিল জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, কালো ব্যাচ ধারণ, শ্রমিক র‌্যালী, রক্তদান কর্মসূচী, আলোচনা সভা, ক্রীড়া প্রতিযোগিতা, মধ্যহ্ন ভোজ, কুরআন তেলাওয়াত, দোয়া ও মিলাদ মাহফিল ইত্যাদি।

মহান মে দিবস ও আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় স্থানীয় ইনস্টিটিউট প্রাঙ্গণ থেকে দিনাজপুর আঞ্চলিক শ্রম দপ্তর, দিনাজপুর কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের আয়োজনে এবং দিনাজপুর জেলা প্রশাসনের সহযোগিতায় বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালির নেতৃত্ব দেন প্রধান অতিথি জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি।

র‌্যালিতে জেলা প্রশাসক ড. আ ন ম আব্দুছ ছবুর, পুলিশ সুপার মো. হামিদুল আলম, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মাসুদ রানা, দিনাজপুর শহর আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মো. আনোয়ারুল ইসলামসহ বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিক সংগঠনের নেতাকর্মী অংশগ্রহণ করেন। র‌্যালি শেষে সকাল ১০টায় দিনাজপুর শিশু একাডেমী মিলনায়তনে শ্রমিক দিবসের তাৎপর্যর উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

র‌্যালি ও আলোচনা সভায় দিনাজপুর জেলা মোটর পরিবহন শ্রমিক ইউনিয়ন, জাতীয় শ্রমিক লীগ দিনাজপুর জেলা শাখা, দিনাজপুর জেলা ট্রাক ও ট্যাংকলরী শ্রমিক ইউনিয়ন, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগ, দিনাজপুর জেলা মোটর পরিবহন শ্রমিক ইউনিয়ন বড়মাঠ মাইক্রো ষ্ট্যান্ড কমিটি, দিনাজপুর জেলা নির্মাণ মিস্ত্রি শ্রমিক ইউনিয়ন, বাংলাদেশ শ্রমিক ফেডারেশন দিনাজপুর, বাংলাদেশ অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটি দিনাজপুর জেলা শাখা, দিনাজপুর ট্রাক বন্দোবস্তকারী শ্রমিক ইউনিয়ন, দিনাজপুর ট্রাক পরিবহন শ্রমিক ইউনিয়ন, দিনাজপুর জেলা ট্রাক্টর শ্রমিক ইউনিয়ন, দিনাজপুর বেসরকারী বিদ্যুৎ শ্রমিক ইউনিয়ন, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশ দিনাজপুর জেলা, দিনাজপুর হোটেল ও রেস্তোরা শ্রমিক ইউনিয়ন, রিক্সা ও ভ্যান শ্রমিকলীগ, জাতীয় শ্রমিক ঐক্যজোট, দিনাজপুর সদর উপজেলা সেলুন দোকান শ্রমিক ইউনিয়ন, দিনাজপুর রং মিস্ত্রি শ্রমিক ইউনিয়ন, দিনাজপুর জেলা সেলসম্যান শ্রমিক ইউনিয়ন, সদর উপজেলা রিক্সা ও ভ্যান শ্রমিক ইউনিয়নসহ অন্যান্য শ্রমিক সংগঠন অংশগ্রহণ করে।

আলোচনা সভায় বক্তারা শ্রমিকবান্ধব সরকার প্রতিষ্ঠা, শ্রমিকদের ন্যায্য মজুরী ও চাকুরীর নিশ্চয়তা প্রদান, শ্রমিকদের দ্রুত নিয়েগপত্র প্রদান, শ্রমিকদের জন্য ৮ ঘন্টা কর্মঘন্টা নির্ধারণ, শ্রমিক বিরোধী কালা-কানুন বাতিল, দুর্ঘটনা প্রতিরোধ কমিটির সুপারিশ বাস্তবায়ন, শ্রমিকদের জন্য কল্যাণ ফান্ড গঠন, কথায় কথায় শ্রমিক ছাটাই বন্ধসহ শ্রমিকদের অন্যান্য দাবী পূরণের জন্য সরকারের প্রতি জোর দাবী জানান। এছাড়া অন্যান্য শ্রমিক সংগঠন পৃথক পৃথকভাবে র‌্যালী, আলোচনা সভার আয়োজন করে। এ সব কর্মসূচীতে সংশ্লিষ্ট ইউনিটের শ্রমিকরা অংশগ্রহন করেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য