ফ্রান্সের দক্ষিণে রাষ্ট্রীয় মালিকানাধীন তেরেস জাদুঘরের সংগ্রহে থাকা অর্ধেকের বেশি চিত্রকর্মই নকল বলে সম্প্রতি প্রকাশ পেয়েছে।

এল শহরে কাতালান চিত্রশিল্পী আঁতিয়ান তেরেসের নামে উৎসর্গ করা ওই মিউজিয়াম কর্তৃপক্ষ গত ২০ বছর ধরে এক লাখ ৬০ হাজার ইউরো খরচ করে ছবিগুলো কিনেছে।

তেরেসের আঁকা ছবি ভেবেই সেগুলো কেনা হয়েছিল। এর মধ্যে রয়েছে পেইন্টিং, ড্রইং ও জলরঙের ছবি।

কয়েক মাস আগে ইতিহাসবিদ এরিক ফরকাডা প্রথম এ ছবিগুলো আসল কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করেন। ছবিতে আঁকা কিছু ভবন তেরেসের মৃত্যুর পর তৈরি করা হয়েছে জানিয়ে তিনি জাদুঘর কর্তৃপক্ষকে তার সন্দেহের কথা বলেন।

১৮৫৭ সালে জন্মগ্রহণ করা চিত্রশিল্পী তেরেস ১৯২২ সালে মারা যান।

এরিক ফরকাডা ছবিগুলো নিয়ে সন্দেহ প্রকাশ করার পর জাদুঘর কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত হতে বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি গঠন করে অনুসন্ধান চালায়।

পরীক্ষা-নিরীক্ষার পর জাদুঘরে থাকা তেরেসের ১৪০টি চিত্রকর্মের মধ্যে ৮২টিই নকল বলে প্রমাণিত হয়।

এল শহরের মেয়র ইভাস ব্যারিঁওল বলেন, “এ এক ভয়াবহ বিপর্যয়। যারা এখানে টিকিট কেটে ছবিগুলো দেখতে এসেছিলেন তাদের সবার কাছে আমি দোষী, টিকিটের মূল্য যাই হোক না কেন। এমন জাল ছবি কোনোভাবেই মেনে নেওয়া যায় না। আশা করি আমরা দোষীদের খুঁজে বের করতে পারব।”

যারা এসব ভুয়া ছবি আঁকার নির্দেশ দিয়েছে, এঁকেছে এবং বিক্রি করেছে তাদের বিরুদ্ধে অভিযোগ দাখিল করা হয়েছে। স্থানীয় পুলিশ বিষয়টি তদন্ত করে দেখছে বলে জানিয়েছে বিবিসি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য