ইরানের রাজধানী তেহরানের কাছে একটি মমির সন্ধান পাওয়া গেছে। এটি খুব সম্ভবত দেশটির রাজ সিংহাসনের শেষ রাজার পিতা রেজা শাহ পাহলভির বলে ধারণা করা হচ্ছে। তার পরিবারও এই তথ্য জানিয়েছে। সোমবার দক্ষিণ ইরানের শাহর ই-রে নামের স্থানে একটি ধর্মীয় প্রতিষ্ঠান নির্মাণের সময় নির্মাণ শ্রমিকরা মমির সন্ধান পায়।

মমির বিভিন্ন ছবি মিডিয়ায় প্রকাশিত হয়েছে। যুক্তরাষ্ট্রে বসবাস করা রেজা শাহ পাহলভির নাতি রেজা পাহলভি জানিয়েছেন, মমিটি রেজা শাহের বলেই তার যথেষ্ট ধারণা। তিনি এক টুইটার বার্তায় মমিটির ব্যাপারে পরিবারকে ফরেনসিক তদন্ত করার সুযোগ দেওয়ার আহবান জানান।

তিনি আরো বলেন, আধুনিক ইরানের শাসক কিংবা সাবেক রাজা হিসেবে নয়, সাবেক একজন সেনা কর্মকর্তা হিসেবে তাকে যেন পরিচিত কোনো স্থানে সমাধিস্থ করা হয়। শাহর ই-রে এলাকায়ই রেজা শাহের সমাধি ছিল। তবে ১৯৭৯ সালে ইসলামিক বিপ্লবের পর তার সমাধিটি গুড়িয়ে দেওয়া হয়।

তেহরানের কালচার হেরিটেজ কমিটির চেয়ারম্যান বলেছেন, সম্ভবত সাবেক নেতারই হবে মমিটি। তবে কিছু গণমাধ্যম এই দাবির বিরোধিতা করেছে। ইরানে ইসলামিক বিপ্লবের মধ্য দিয়ে শাহ রাজবংশের পতনের প্রায় চার দশক পর মমির সন্ধান মিলল। ১৯২১ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় আসেন রেজা শাহ।-বিবিসি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য