ইয়েমেনের হাজ্জাহ প্রদেশের একটি বিয়েবাড়িতে ভয়াবহ সৌদি বিমান হামলার তীব্র নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। রোববারের ওই হামলায় প্রায় ৫০ ব্যক্তি নিহত হন।

জাতিসংঘের মুখপাত্র স্টেফান ডুজাররিচ এক বিবৃতিতে বলেছেন, গুতেরেস ওই হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। একইসঙ্গে তিনি সংঘর্ষের সময় বেসামরিক নাগরিক ও বেসামরিক স্থাপনা রক্ষা সংক্রান্ত আন্তর্জাতিক মানবাধিকার আইন মেনে চলার জন্য সংশ্লিষ্ট সব পক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন।

জাতিসংঘ মহাসচিব ইয়েমেনের বিয়েবাড়িতে সৌদি বিমান হামলার ব্যাপারে অনতিবিলম্বে কার্যকর ও স্বচ্ছ তদন্তের আহ্বান জানিয়েছেন বলেও জানান ডুজাররিচ।
ইয়েমেনে ভয়াবহ সৌদি হামলা

এর আগে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি সৌদি হামলাকে অমানবিক ও অপরাধমূলক উল্লেখ করে এর কঠোর নিন্দা জানান। তিনি বলেন, ইয়েমেনের বেসামরিক অবস্থানে আগ্রাসী সৌদি বাহিনীর হামলায় প্রমাণিত হয় ইয়েমেনে তিন বছরেরও সময়ের সৌদি হামলা ব্যর্থ হয়েছে।

রোববার ইয়েমেনের হাজ্জাহ প্রদেশের একটি বিয়েবাড়িতে ভয়াবহ বিমান হামলা চালায় সৌদি রাজার বিমান বাহিনী। এ ঘটনায় প্রায় ৫০ জন নিহত হওয়া ছাড়াও অপর ৫৫ জন আহত হয়। পরে আহত ব্যক্তিদের বহনকারী অ্যাম্বুলেন্সেও হামলা চালায় সৌদি যুদ্ধবিমান।

বিয়েবাড়িতে সৌদি বিমান হামলার সঙ্গে ইরাক ও আফগানিস্তানে মার্কিন বিমান হামলার মিল পাওয়া যায়। ওই দুই দেশে বহুবার বিয়েবাড়িতে বিমান হামলা চালিয়ে শত শত নিরপরাধ মানুষকে হত্যা করেছে আগ্রাসী মার্কিন বাহিনী।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য