দিনাজপুরঃ দিনাজপুর সিভিল সার্জন অফিসের আয়োজনে জাতীয় পুষ্টি সপ্তাহের উদ্বোধন করা হয়েছে।

সোমবার (২৩ এপ্রিল) সকাল সাড়ে ৯টায় উপলক্ষে দিনাজপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে প্রধান অতিথি হিসেবে বেলুন উড়িয়ে জাতীয় পুষ্টি সপ্তাহ-২০১৮ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ড. মো. শহিদ হোসেন চৌধুরী।

পরে জেলা প্রশাসকের কার্যালয় হতে এক বর্ণাঢ্য পুষ্টি র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সিভিল সার্জন কার্যালয়ে গিয়ে শেষ হয়। র‌্যালিতে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ড. মো. শহিদ হোসেন চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার (হেড কোয়ার্টার) জামিল আকতার, দিনাজপুর সিভিল সার্জন ডা. মো. আব্দুল কুদ্দুস, দিনাজপুর জেনারেল হাসপাতালের তত্ববধায়ক ডা. আহাদ আলী, ডেপুটি সিভিল সার্জন ডা. মাসুদ রেজা খান, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. ইমদাদুল হক, সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. সাইফুল ইসলাম, জুনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. নুরুল ইসলাম, দিনাজপুর পৌরসভার স্বাস্থ্য কর্মকর্তা ডা. রায়হান সাঈদ, দিনাজপুর পৌরসভার স্বাস্থ্য বিভাগ, দিনাজপুর নার্সিং ইনস্টিটিটের শিক্ষার্থী, ওয়ার্ল্ড ভিশন, ব্র্যাক, সূর্যের হাসি ক্লিনিক, নিউট্রেশন ইন্টারন্যাশনাল, এফপিএবি, পল্লী শ্রী, পিএসটিসি, আরডিআরএস, লাইট হাউজ, অনুঘটকসহ বিভিন্ন সরকারী-বেসরকারী সংস্থার কর্মকর্তা-কর্মচারী ও প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। এছাড়া একশ ছাত্র-ছাত্রীর অংশগ্রহণে কৈশর পুষ্টি র‌্যালি অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, ২৩ এপ্রিল হতে ২৯ এপ্রিল পর্যন্ত জাতীয় পুষ্টি সপ্তাহ পালন করা হবে। সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচীর মধ্যে রয়েছে ২৩ এপ্রিল সোমবার র‌্যালি, ২৪ এপ্রিল মঙ্গলবার মাতৃপুষ্টি ও ব্রেষ্ট ফিডিং বিষয়ক কাউন্সিলিং, ২৫ এপ্রিল বুধবার ৫ বছরের কম বয়সী শিশুর পুষ্টি ও অটিজম ¯œায়ু বিকাশজনিত শিশুর পুষ্টিসেবা, ২৬ এপ্রিল বৃহস্পতিবার স্কুলগামী শিশু ও কৈশরকালিন পুষ্টি এবং খাদ্যাভাস রচনা লিখন/কুইজ/রান্নার প্রতিযোগিতা, ২৭ এপ্রিল শুক্রবার বয়স্কদের পুষ্টি ও এসসিডি, ২৮ এপ্রিল শনিবার বহুখাতভিত্তি সমন্বয় এবং ২৯ এপ্রিল রোববার সমাপনী দিনে পুষ্টি নীতির উপর অবহিতকরণ সভা, পুরষ্কার বিতরনী ও সমাপনী অনুষ্ঠান।

নবাবগঞ্জঃ সোমবার বেলা ১১টায় দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে জাতীয় পুষ্টি দিবস পালনে র‌্যালী ও আলোচনা সভা হয়েছে। উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাঃ মোঃ সিরাজুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মো. মশিউর রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা আবু রেজা মো. আসাদুজ্জামান, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আমিরুল ইসলাম প্রমুখ।

বিরামপুরঃ দিনাজপুরের বিরামপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জাতীয় পুষ্টি সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা স্বাস্থ্য পঃপঃ কর্মকর্তা ডাঃ মোঃ শাহাদত হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ¦ মোঃ পারভেজ কবীর, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার মোঃ তৌহিদুর রহমান, ডাঃ মোঃ মশিউর রহমান, ডাঃ তাহেরা বেগম প্রমূখ।

খানসামাঃ “খাদ্যের কথা ভাবলে, পুষ্টির কথাও ভাবুন ” এই স্লোগানকে সামনে রেখে সারা দেশের ন্যায় দিনাজপুরের খানসামায় জাতীয় পুষ্টি সপ্তাহ-২০১৮ পালিত হয়েছে। এ উপলক্ষ্যে খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে ২৩ এপ্রিল (সোমবার) সকালে হাসপাতাল চত্বর র্যালী শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে হল রুমে আলোচনা সভায় মিলিত হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা.নজমুল ইসলাম, আর এম ও (ভারপ্রাপ্ত) ডা.শামসুদ্দোহা মুকুল সহ স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা-কর্মচারী,নার্স এবং স্বাস্থ্যকর্মীবৃন্দ।

ফুলবাড়ীঃ “খাদ্যের কথা ভাবলে ,পুষ্টির কথাও ভাবুন ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিনাজপুরের ফুলবাড়ীতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর আয়োজনে ২৩ থেকে ২৯ এপ্রিল পর্যন্তু জাতীয় পুষ্টি সপ্তাহ-২০১৮ পালনে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে ।

সোমবার সকাল সাড়ে ১১টায় উপজেলা কমপ্লেক্স চত্বর থেকে একটি র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পুনরায় স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে আলোচনা সভায় মিলিত হয়।

জাতীয় পুষ্টি সপ্তাহ-২০১৮ পালনে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ নুরুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার মোঃ আব্দুস সালাম চৌধুরী বলেন, আমাদের নিত্যদিনের খাবারে যেন পুষ্টি অক্ষুন্ন থাকে সে দিক বিবেচনা করেই খাবার খাওয়া উচিত। আমরা ইচ্ছে করলেই সাধ্যের মধ্যে থেকেই পুষ্টি জাতীয় খাবার খেতে পারি।

এর আগে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ নুরুল ইসলাম খাবারের ৬টি পুষ্টিগুন সম্পর্কে সকলকে অবহিত করেন। এসময় উপস্থিত ছিলেন,উপজেলা পঃ পঃ কর্মকর্তা মোঃ ইসমাইল হোসেন,যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ জমিল উদ্দিন, উপজেলা প্রেসক্লাবের সভাপতি ভোরের কাগজ প্রতিনিধি হারুন-উর-রশীদ,সাধারণ সম্পাদক ইনকিলাব প্রতিনিধি প্রভাষক মোঃ আবু শহীদ,স্যানেটরি ইন্সপেক্টর জগদিশ চন্দ্র মহন্ত ও উপজেলা কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্য সহকারীসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর সকল কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। অনুষ্ঠানটির সার্বিক সঞ্চালনায় ছিলেন এমটি ইপিআই মোঃ সাইফুল ইসলাম।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য