দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরের মধ্যপাড়া পাথরখনির ভূগর্ভে কাজ করার সময় আবারও দূর্ঘটনায় গোলাম কবির নামের এক খনি শ্রমিকের মৃত্যু ঘটেছে।

গত শনিবার সন্ধা আনুমানিক ৭টার দিকে দিনাজপুরের মধ্যপাড়া পাথরখনির ভূগর্ভে কাজ করার সময় এ দূর্ঘটনা ঘটেছে। নিহত গোলাম কবির দিনাজপুরের পার্বতীপুর উপজেলার মধ্যপাড়া এলাকার মাকাইপাড়া গ্রামের মো. আ: রশিদের ছেলে।

সে মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানী লিমিটেডের (এমজিএমসিএল) ঠিকাদারি প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রাষ্ট কনসোর্ডিয়ামের (জিটিসি) অধিনে ড্রিফটিং শাখায় সহকারি মাইন ওয়ার্কার পদে কর্মরত ছিলেন।

মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানী লিমিটেডের (এমজিএমসিএল) ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এস এম নুরুল আওরঙ্গজেব খনি শ্রমিক গোলাম কবির মৃত্যুর কথা নিশ্চিত করে জানান, খনির ভুগর্ভে কাজ করার সময় গোলাম কবির দূর্ঘটনার গুরুতর আহত হয়।

এসময় ঠিকাদারী প্রতিষ্ঠান তাকে দ্রুত উদ্ধার করে জিটিসি’র মেডিকেল সেন্টারে নেওয়া হয়। কিন্তু অবস্থার অবনতি ঘটলে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসারত আবস্থায় শনিবার দিবাগত রাত ১০টায় তার মৃত্যু ঘটে।

তিনি আরও জানান, এমজিএমসিএল এর মহাব্যবস্থাপক (মার্কেটিং) আবু তালেব ফারাজি’র নেতৃত্বে ৩ সদস্যর একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। একইভাবে জিটিসি বিদেশী বিশেষজ্ঞদের নিয়ে আর একটি তদন্ত কমিটি গঠন করেছেন।

উল্লেখ্য চলতি ৯ এপ্রিল পাথর খনির ভূগর্ভে মোস্তফা কামাল (৩৩) নামের এক শ্রমিক পাথরের আঘাতে মৃত্যু ঘটেছে। মধ্যাপাড়া পাথর খনির প্রায় সাড়ে ৩শ শ্রমিক ৩ শিফটে কাজ করে আসছে। তাদের কারওই কোন ইন্সুরেঞ্জ নেই বলে জানা যায়। ফলে শ্রমিকের মৃত্যুর পর তার পরিবার অর্থিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য