ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিটের উন্নায়ন কাজের শ্রমিকদের, উৎপাদন কাজে নিয়োগের দাবীতে আজ শনিবার থেকে অনিদিষ্ঠ কালের জন্য শ্রমিক দর্মঘট শুরু করেছে। শ্রমিক অধিকার আন্দোলন পরিচালনা কমিটি।

শনিবার সকাল থেকে আন্দোলনকারী শ্রমিকরা তাপ বিদুৎ কেন্দ্রের প্রধান ফটকে অবস্থান নেয়ায় অনান্য শ্রমিকরাও কাজে যোগ দিতে পারেনি। অপরদিকে উৎপাদন কাজে নিয়োজিত শ্রমিকরাও কাজে যোগ না দিয়ে আন্দোলনকারীদের সাথে যোগ দিয়েছে।

জানা গেছে বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিটের উন্নায়ন কাজে ৫শ শ্রমিক কাজ করেছিল। উন্নায়ন কাজ শেষে হওয়ায়, তাপ বিদ্যুৎ কর্তৃপক্ষ উন্নায়ন কাজের নিয়োজিত শ্রমিকদের বাদ দিয়ে বাহির থেকে শ্রমিক নিয়ে এসে উৎপাদন কাজে নিয়োগ দেয়া শুরু করে।

এতেকরে এতদিন যারা উন্নায়ন কাজে ছিল তারা কর্ম হারিয়ে ব্যাকার হয়ে পড়েছে, এই কারনে উন্নায়ন কাজের ৫শজন শ্রমিক তাদেরকে উৎপাদন কাজে নিয়োগ দেয়ার জন্য দির্ঘদিন থেকে আন্দোলন করে আসচ্ছে।

শ্রমিক অধিকার আন্দোলন পরিচালনাকারী কমিটির সভাপতি হাবিবুর রহমান বলেন আমরা দির্ঘদিন থেকে তাপবিদুৎ কেন্দ্রে কর্মকরে আসছি, কিন্তু কর্তৃপক্ষ আমাদের বাদ দিয়ে বাহির থেকে লোক এনে শ্রমিক পদে নিয়োগ দিচ্ছে, এতেকরে আমরা শ্রমিকরা কাজ হারিয়ে পথে বসেছি।

এই বিষয়ে তাপ বিদুৎ কেন্দ্রের কর্তৃপক্ষসহ বিভিন্ন প্রশাসনের কর্তা ব্যাক্তিদের নিকট একাধিকবার অনুরোধ করা সত্বেও তারা আমাদের কথা কর্নপাত করেনি। এই জন্য আমরা ধর্মঘটের মত একটি কঠিন কর্মসুচি দিতে বাধ্য হয়েছি।

আন্দোলন পরিচালনাকারী কমিটির সাধারন সম্পাদক আবু সাইদ বলেন, আমাদের দাবী পুরন না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। প্রয়োজনে তাপবিদুৎ কেন্দ্রের সকল দরজা বন্ধ করে দিয়ে সেখানে কোন কর্মকর্তা-কর্মচারীকে প্রবেশ করতে দেয়া হবেনা।

এই বিষয়ে তাপ বিদুৎ কেন্দ্রের প্রকল্প পরিচালক এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন এখন পর্যন্ত কোন শ্রমিক নিয়োগ দেয়া হয়নি, যারা আন্দোলন করছে তারাও এখন তাপ বিদুৎ কেন্দ্রের শ্রমিক নয়, তাদের আন্দোলনে তাপ বিদুৎ কেন্দ্রের উৎপাদনের কোন ক্ষতি হবেনা।

এদিকে শ্রমিক আন্দোলনকে কেন্দ্র করে তাপ বিদুৎ কেন্দ্রে নিরাপত্তার জন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য