পাকিস্তানি শিল্পী মিশা সাফি অভিযোগ করেছেন, অভিনেতা-সংগীতশিল্পী আলী জাফর একাধিকবার তাকে শারীরিক নিগ্রহ করেছেন।

সারা পৃথিবী জুড়েই কর্মক্ষেত্রে যৌন হয়রানির বিরুদ্ধে মুখ খুলছেন অভিনয়শিল্পী থেকে শুরু করে সমাজের নানা পেশার মানুষ। এবার ‘মি-টু’র প্রচারে সামিল হলেন পাকিস্তানি সংগীতশিল্পী এবং অভিনেত্রী মিশা সাফি।

বৃহস্পতিবার পাকিস্তানের অভিনেতা এবং গায়ক আলী জাফরের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ করলেন এই ‘ভাগ মিলখা ভাগ’ চলচ্চিত্রের অভিনেত্রী মিশা।

ইন্ডিয়ান এক্সপ্রেস সূত্রে খবর, সামাজিক মাধ্যমে মিশা জানিয়েছেন, একাধিকবার তাকে যৌন হেনস্থা করেছেন অভিনেতা সংগীতশিল্পী আলী জাফর।

টুইটারে মিশা সাফি অভিযোগ করেছেন, “এতদিন পর এই বিষয়ে মুখ খুলছি, তার কারণ আমি আর চুপ থাকতে রাজি না। অন্যদের সচেতন করতে আমার এই অভিজ্ঞতা সবাইকে জানানো দরকার।

এসব বিষয়ে কথা বলা আমার কাছে খুব সহজ নয়। তবুও বলছি তার কারণ চুপ করে থাকার সামাজিক সংস্কৃতি আমি আর মানতে পারছি না।

আমার মতো, পাকিস্তানে যারা অভিনয় জগতে নিজের ক্যারিয়ার শুরু করতে চান, বিশেষ করে মেয়েরা, তাদের জানানো দরকার।

আমার মত প্রতিষ্ঠিত নায়িকার সঙ্গেই যদি এরকম ঘটে থাকে তাহলে বাকিদের সঙ্গে কী হতে পারে।

আমি যখন সদ্য পাকিস্তানে অভিনয় শুরু করেছি এগুলি তখনকার ঘটনা। আলী জাফর তখন প্রতিষ্ঠিত নায়ক। একবার নয় একাধিকবার আলী জাফরের লালসার শিকার হতে হয়েছে আমাকে।

আলী জাফরের সঙ্গে আমার পরিচয় বহুদিনের। আমরা একসঙ্গে মঞ্চনাটকেও কাজ করেছি। কাছের একজন মানুষের কাছে এধরনের আচরণ আমাকে স্তম্ভিত করে দিয়েছিল। চরম হতাশায় ভুগছিলাম আমি।

সেসময় আমার পরিবার আমার পাশে থেকেছে। একজন মা, একজন স্ত্রী হয়ে একথা প্রকাশ্যে বলা কতটা কঠিন তা আমি বলে বোঝাতে পারব না।”‌

পাকিস্তানি গণমাধ্যম জিও নিউজ সূত্রে জানা যায় মিশা’র এই প্রতিবাদের পর আরো কয়েকজন নারী তার পাশে দাঁড়িয়েছেন।

রূপসজ্জা শিল্পী লীনা গনি মিশাকে ধন্যবাদ জানিয়ে লিখেছেন, “খুব সাহসের সঙ্গে আপনি এই প্রতিবাদ করেছেন।এটা মোটেই সহজ ছিলনা। কিন্তু এই ঘটনা আমাদের চুপ থাকতে দিচ্ছেনা।আমি সম্পূর্ণভাবে আপনার সঙ্গে আছি। আপনি একা নন…”

আলী জাফরের যৌন নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার প্রতিবাদে মিশার সঙ্গী হয়েছেন পাকিস্তানি সাংবাদিক মহম জাভায়েদ। তার এক খালাতো বোনের সঙ্গেও জাফর এধরনের আচরণ করেছিলেন।

‘তেরে বিন লাদেন’, ‘মেরে ব্রাদার কি দুলহন’, ‘চশমে বদ্দুর’ ও ‘ডিয়ার জিন্দেগি’-র মত বেশ কয়েকটি বলিউড ছবির অভিনেতা আলী জাফর অবশ্য সমস্ত ঘটনা অস্বীকার করে সামাজিক মাধ্যমে জানিয়েছেন, মিশার বিরুদ্ধে তিনি আইনি ব্যবস্থা নিতে চলেছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য