আরিফ উদ্দিন, গাইবান্ধা থেকেঃ গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার হরিপুর ও কাপাসিয়া ইউনিয়নের বন্যায় ক্ষতিগ্রস্থ জনগোষ্ঠীর জরুরী পুনর্বাসন ও ক্ষমতায়ন প্রকল্পের প্রকল্প সমাপনী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

এ উপলক্ষ্যে বুধবার সকালে প্রকল্পটি বাস্তবায়নকারী সংস্থা আরডিআরএস- বাংলাদেশ’র আয়োজনে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে কাপাসিয়া ইউপি চেয়ারম্যান- জালাল উদ্দিন সরকারের সভাপতিত্বে প্রকল্প সমাপনী কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন- উপজেলা নির্বাহী অফিসার- এসএম গোলাম কিবরিয়া। বক্তব্য রাখেন- সহকারী কমিশনার (ভূমি)- আবু বাক্কার সিদ্দিক, উপজেলা সমাজসেবা কর্মকর্তা- গোলাম আযম। মতামত প্রধান করে বক্তব্য রাখেন- সুন্দরগঞ্জ রিপোর্টার্স ক্লাব’র সভাপতি- আবু বক্কর সিদ্দিক, ইউপি সদস্য- বুলবুলী বেগম, আছমা বেগম, হামিদুল ইসলাম, রফিকুল ইসলাম, আরডিআরএস- বাংলাদেশ’র প্রতিনিধি- পোরসিয়া রহমান প্রমূখ।

ইউকেএইড’র অর্থায়নে ইউএনওপিএস’র মাধ্যমে ড্যানচার্চএইড’র সহযোগীতায় এ ২ ইউনিয়নের ৮’শ ২৫টি করে মোট ১ হাজার ৬’শ ৫০টি পরিবারের মাঝে প্রকল্পটি বাস্তবায়ন করে আরডিআরএস- বাংলাদেশ।

গত বছর নদ-নদী বেষ্টিত এ ইউনিয়ন ২টি ছাড়াও গাইবান্ধার সদর উপজেলার কামাড়জানী ও মোল্লার চর ইউনিয়নের একই হারে ১ হাজার ৬’শ ২৫ টি পরিবারসহ মোট ৪টি ইউনিয়নের ৩ হাজার ৩’শ টি পরিবারের মাঝে এ প্রকল্প বাস্তবায়ন করে সংস্থাটি।

উল্লেখ্য, ২০১৭ সালের বন্যায় ক্ষতিগ্রস্থ অতি দরিদ্র, নারী প্রধান, প্রতিবন্ধী, পিছিয়ে পড়া ও অন্য কোন সংস্থার সহায়তা বঞ্চিত এমন পরিবারে সংশ্লিষ্ট উপজেলা প্রশাসন, ইউনিয়ন ও প্রকল্প বাস্তবায়ন কমিটির সহায়তায় প্রকল্পের প্রদেয় সব ধরণের সহায়তা ডাচবাংলা ব্যাংকে মোবাইল ব্যাংকিং’র মাধ্যমে সংশ্লিষ্ট উপকারভোগীদের প্রদান করে সংস্থাটি।

প্রকল্পের মেয়াদ ৯ অক্টোবর ২০১৭ থেকে ৩০ এপ্রিল ২০১৮ পর্যন্ত যেসব সহায়তা প্রদান করে। তা হলো কৃষি উপকরণ, স্বাস্থ্যসম্মত পায়খানা স্থাপন, নলকূপ মেরামত ও প্লাটফর্ম উচুকরণ, কাজের বিনিময়ে অর্থ প্রদান, সচেতনতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ ও জীবিকায়ন পরিকল্পনার বিপরীতে অর্থ প্রদান।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য