দিনাজপুর সংবাদাতাঃ হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ইনস্টিটিউট অব রিসার্চ অ্যান্ড ট্রেনিং (আইআরটি) এর উদ্যোগে একুয়াকালচার পদ্ধতিতে একইসঙ্গে পরিবেশবান্ধব মাছ ও সবজি চাষ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১২ এপ্রিল) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-১ এ ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ সেমিনার উদ্বোধন করেন।

ইনস্টিটিউট অব রিসার্চ অ্যান্ড ট্রেনিং এর পরিচালক প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার-এর সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসে বক্তব্য রাখেন পোস্ট-গ্র্যাজুয়েট স্টাডিজ অনুষদের ডীন প্রফেসর মো. মিজানুর রহমান এবং রেজিস্ট্রার প্রফেসর ড. মো. সফিউল আলম।

সেমিনার মুল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের একুয়াকালচার বিভাগের প্রফেসর ড. এম এ সালাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইআরটি’র সহকারী পরিচালক মো. শাহজাহান মন্ডল।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, আবাসন ও শিল্প-কারখানা তৈরির কারণে প্রতি বছর আমাদের দেশে আবাদি জমি কমে যাচ্ছে। ফলে এমন প্রযুক্তি ও পদ্ধতি আমাদের প্রয়োগ করতে হবে যাতে একই জায়গাতে বিভিন্ন ধরণের ফসল ফলানো যেতে পারে।

তিনি বলেন, কৃষকেরা মাত্রাতিরিক্ত কীটনাশক ব্যবহার করে মাছ ও সবজি উৎপাদন করছেন যা মানবদেহে নানা ধরণের রোগের সৃষ্টি হচ্ছে। এটা রোধ করার জন্য পরিবেশবান্ধব চাষাবাদ অত্যন্ত জরুরি।

সেমিনারে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য